হিন্দিভাষীদের গ্যারান্টি মুখ্যমন্ত্রীর

সেপ্টেম্বরেই শিলিগুড়িতে হিন্দিভাষী কয়েক জন ব্যবসায়ীর দোকানে আয়কর দফতরের অভিযান হয়। তার পরে সেই ব্যবসায়ীদের ডাকে ব্যবসা বন্‌ধও হয়।

Advertisement

শুভঙ্কর চক্রবর্তী

শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৮ ০৪:২৫
Share:

পশ্চিমবঙ্গ হিন্দিভাষী পরিষদের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার শিলিগুড়িতে। ছবি: বিশ্বরূপ বসাক

লোকসভা ভোটের বেশি দেরি নেই। তার আগে হিন্দিভাষীদের পাশে দাঁড়ানোর ‘গ্যারান্টি’ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বৃহস্পতিবার শিলিগুড়ির সেবক রোডে পশ্চিমবঙ্গ হিন্দিভাষী পরিষদের সভায় কেন্দ্রের সমালোচনা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এ রকম খতরনাক সরকার সচরাচর দেখিনি। লোককে সিবিআই, আয়কর নিয়ে ভয় দেখিয়ে চুপ করিয়ে রেখেছে। আমি আপনাদের পরিবারের লোক। বাংলায় আপনাদের ব্যবসা, পরিবার নিরাপদ। আমাকে ডাকলেই পাশে পাবেন। গ্যারান্টি দিচ্ছি।’’ কলকাতাতেও এর আগে তিনি হিন্দিভাষীদের নিয়ে বৈঠক করেছিলেন। এ বার শিলিগুড়িতেও তেমন একটি সভায় হিন্দিতেই বক্তৃতা দিলেন তিনি।

Advertisement

সেপ্টেম্বরেই শিলিগুড়িতে হিন্দিভাষী কয়েক জন ব্যবসায়ীর দোকানে আয়কর দফতরের অভিযান হয়। তার পরে সেই ব্যবসায়ীদের ডাকে ব্যবসা বন্‌ধও হয়। পর্যটন মন্ত্রী গৌতম দেব তাঁদের সঙ্গে গিয়ে কথা বললে বন্‌ধও উঠে যায়। কিছু দিনের মধ্যেই হিন্দিভাষী পরিষদ গঠিত হয়। তার সভাপতি কমলকুমার অগ্রবাল এক সময় শিলিগুড়ির মেয়র সিপিএমের অশোক ভট্টাচার্যের ঘনিষ্ঠ বলেই পরিচিত ছিলেন। সম্প্রতি যদিও তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে ইউরোপ সফরে যান। তবে বিজেপির দাবি, শিলিগুড়িতে তাদের প্রভাবই দ্রুত বাড়ছে। এখন মুখ্যমন্ত্রী হিন্দিতে কথা বললে বা ব্যবসায়ীদের স্বার্থ দেখার ‘গ্যারান্টি’ দিলেও আখেরে কোনও কাজ হবে না। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বক্তব্য, ‘‘তৃণমূলের তোলাবাজদের অত্যাচারে অতিষ্ঠ ব্যবসায়ীরা বিজেপিরই শরণাপন্ন। তাই মমতাদেবী ভয় পেয়ে ব্যবসায়ীদের কাছে যাচ্ছেন। কিন্তু তাঁর কথা কেউ বিশ্বাস করেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন