Mamata Banerjee

‘মাতৃভাষা দিবস’ পালনে মমতা এ বার উত্তরবঙ্গেও

সম্প্রতি বিমল গুরুং, অজয় এডওয়ার্ড, বিনয় তামাং-রা আলাদা রাজ্যের দাবিকে সামনে রেখে জোটবদ্ধ হয়েছেন। নতুন করে গণতান্ত্রিক পথে আন্দোলনের কথাও বলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০৭
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

এ বারের মাতৃভাষা দিবস পালন করতে শিলিগুড়ি যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সব কিছু ঠিক থাকলে ২১ ফেব্রুয়ারি দুপুরে কলকাতার দেশপ্রিয় পার্কে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’-এর অনুষ্ঠানে অংশ নিয়েই মমতা উড়ে যাবেন বাগডোগরা। তারপর শিলিগুড়িতে দিনটি পালন করবেন আরেকটি অনুষ্ঠানে। সেখানে তাঁর সরকারি প্রকল্প বিলিবন্টনের কর্মসূচিও রয়েছে।

Advertisement

সম্প্রতি বিমল গুরুং, অজয় এডওয়ার্ড, বিনয় তামাং-রা আলাদা রাজ্যের দাবিকে সামনে রেখে জোটবদ্ধ হয়েছেন। নতুন করে গণতান্ত্রিক পথে আন্দোলনের কথাও বলেছেন। বিজেপির একাংশও উত্তরবঙ্গকে আলাদা রাজ্যের স্বীকৃতি দেওয়ার দাবি তুলেছে। এই অবস্থায় এই কর্মসূচির কথা ভাবা হয়েছে। শিলিগুড়ি থেকে পরদিন নির্বাচনী প্রচারে মেঘালয়ে যাওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রীর।

এ দিকে, বুধবার জিটিএ-র চিফ এগজিকিউটিভ অফিসার অনীত থাপা কলকাতায় মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন। বুধবার বিধানসভায় রাজ্যপালের বাজেট বক্তৃতার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন অনীত। দীর্ঘক্ষণ তাঁদের কথা হয়েছে। বৈঠকে ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাসও। সরকারি সূত্রে জানা গিয়েছে, পাহাড়ের রাজনৈতিক ও প্রশাসনিক বিষয়ে আলোচনা হয়। সরকারি সূত্রের খবর, পাহাড়ের রাজনৈতিক পরিবেশ সম্পর্কে খোঁজখবর নিয়েছেন মুখ্যমন্ত্রী। জিটিএ সূত্রের খবর, পাহাড়ের পরিবেশ নিয়ে আলোচনার পর অনীত মুখ্যমন্ত্রীর হাতে দুই পাতার একটি দাবিপত্র তুলে দিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন