পঞ্চায়েতে পুরনো প্রার্থীই চান মমতা

মহিলাদের জন্য কোনও আসন সংরক্ষিত হলে বর্তমানে যিনি পদে রয়েছেন, তাঁর পরিবারেরই কোনও মহিলাকে প্রার্থী করে নাকি অন্য কোনও কর্মীকে প্রার্থী করে ‘ভারসাম্য’ রক্ষা করা হবে, সে দিকেও এ বার বিশেষ নজর রয়েছে তৃণমূলের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৭ ০৩:৪৪
Share:

উপহার: বাঁকুড়ার ইঁদপুরের সভায় ‘সবুজশ্রী’-র গাছ বিতরণ মুখ্যমন্ত্রীর। বুধবার। ছবি: অভিজিৎ সিংহ

গ্রাম পঞ্চায়েত হোক বা পঞ্চায়েত সমিতি বা জেলা পরিষদ, কোথাওই পুরনো প্রার্থী বদলের কথা ভাবছে না তৃণমূল। কারও বিরুদ্ধে গুরুতর কোনও অভিযোগ থাকলে অবশ্য আলাদা কথা। সে ক্ষেত্রে বর্তমান পদাধিকারীর বদলে স্থানীয় ও দলের ‘আদি’ কর্মীকে প্রার্থী করা হতে পারে বলে তৃণমূল সূত্রে খবর।

Advertisement

তা ছাড়া, মহিলাদের জন্য কোনও আসন সংরক্ষিত হলে বর্তমানে যিনি পদে রয়েছেন, তাঁর পরিবারেরই কোনও মহিলাকে প্রার্থী করে নাকি অন্য কোনও কর্মীকে প্রার্থী করে ‘ভারসাম্য’ রক্ষা করা হবে, সে দিকেও এ বার বিশেষ নজর রয়েছে তৃণমূলের।

বর্তমানে কোনও পদে রয়েছেন এমন কাউকে প্রার্থী করা না হলে তিনি ‘বিক্ষুব্ধ’ হয়ে দলকে বিপাকে ফেলতে পারেন বলে তৃণমূলের একাংশের আশঙ্কা। পাশাপাশি দলের পুরনো কর্মীরাও যাতে গোষ্ঠীদ্বন্দ্বে জড়িয়ে না পড়েন এবং বিরোধী পক্ষে চলে না যান, তাও নিশ্চিত করতে চাইছে তৃণমূল। দলের প্রাক্তন সহ-সভাপতি মুকুল রায় বিজেপিতে গিয়েও দলের নিচুতলার কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখছেন বলে তৃণমূল অন্দরের খবর। ফলে দলের ‘বিক্ষুব্ধ’ কোনও কর্মী যাতে মুকুল-পন্থী হয়ে বিজেপিমুখো না হন, সে দিকেও খেয়াল রাখতে চাইছেন তৃণমূল নেতারা।

Advertisement

তৃণমূল নেত্রী বিভিন্ন সভা ও দলীয় বৈঠকে দলকে পঞ্চায়েতে ১০০ শতাংশ আসন জিততে হবে বলে লক্ষ্যমাত্রা বেঁধে দিচ্ছেন বারবার। সেই লক্ষ্যে পুরনো ও বর্তমানকে একসঙ্গে চলার বার্তা দিতে আগামিকাল, শুক্রবার তপসিয়ার তৃণমূল ভবনে দলের সব স্তরের নেতাদের নিয়ে বর্ধিত কোর কমিটির বৈঠকে বসছেন তিনি। পঞ্চায়েত ভোটের প্রস্তুতিতে ওই বৈঠকে প্রার্থী বাছাই নিয়ে পরামর্শের পাশাপাশি বিজেপি বিরোধিতার দিকনির্দেশ তিনি করতে পারেন বলে তৃণমূল নেতাদের অনেকের ধারণা।

রাজ্যের সব জেলা পরিষদই এখন তৃণমূলের দখলে। এর একটিতেও যাতে আগামী ভোটে ‘শক্তি’ না কমে, সে জন্য সতর্ক থাকার পরামর্শও মমতা ওই বৈঠকে দিতে পারেন বলে নেতাদের ধারণা। সে জন্যই যে সব বিধানসভা কেন্দ্র এখন তৃণমূলের দখলে নেই, সেখানে পরাজিত তৃণমূল প্রার্থীদেরও ‘সক্রিয়’ রাখতে চাইছেন তৃণমূল নেত্রী। আগামিকালের বৈঠকে তাঁদেরও তাই ডাকা হয়েছে।

এমনিতে কোর কমিটির বৈঠকে সব বিধায়ক, সাংসদের পাশাপাশি জেলা সভাপতি, শাখা সংগঠনের প্রধানরা উপস্থিত থাকেন। এ বার তাঁদের পাশাপাশি ত্রিস্তর পঞ্চায়েতের পদাধিকারীদেরও বৈঠকে থাকতে বলেছেন মমতা। প্রায় শ’পাঁচেকের বেশি নেতা-কর্মীদের সামনে নেত্রী কী বার্তা দেন, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন