একাদশের নম্বর যুক্ত হতে পারে ফাইনালে

চূড়ান্ত পরীক্ষাটা হয় শুধু দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমের ভিত্তিতে। তাই একাদশ শ্রেণিতে অনেক ছাত্রছাত্রী মন দিয়ে পড়াশোনা করেন না বলেই শিক্ষাবিদদের একাংশের পর্যবেক্ষণ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৭ ০৩:২১
Share:

চূড়ান্ত পরীক্ষাটা হয় শুধু দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমের ভিত্তিতে। তাই একাদশ শ্রেণিতে অনেক ছাত্রছাত্রী মন দিয়ে পড়াশোনা করেন না বলেই শিক্ষাবিদদের একাংশের পর্যবেক্ষণ। এই অবস্থায় একাদশ শ্রেণিতে পড়াশোনার গুরুত্ব বাড়াতে উচ্চ মাধ্যমিকের মার্কশিটে ওই শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং টেস্টের নম্বর যুক্ত করতে চাইছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই মর্মে রাজ্য সরকারকে প্রস্তাব দিতে চলেছে তারা।

Advertisement

সংসদের সভানেত্রী মহুয়া দাস বৃহস্পতিবার জানান, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর উচ্চ মাধ্যমিকের মার্কশিটে যোগ করা হলে ছাত্রছাত্রীরা একাদশ শ্রেণির পড়াশোনায় আরও মনোযোগী হবেন। তাঁদের কাছে গুরুত্ব আর কদর বাড়বে টেস্টেরও। কয়েক বছর ধরে শুধু দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন পড়ুয়ারা। একাদশ শ্রেণির পরীক্ষা দিতে হলেও উচ্চ মাধ্যমিকের সামগ্রিক ফলাফলে সেই নম্বরের কোনও প্রতিফলন পড়ে না। শিক্ষা মহলের একাংশের বক্তব্য, তাই একাদশ শ্রেণির পঠনপাঠনকে অনেক পড়ুয়া গুরুত্ব দিচ্ছেন না।

এই বিষয়ে আরও আলোচনা করে তাঁরা শিক্ষা দফতরের কাছে প্রস্তাব পাঠাবেন বলে জানান মহুয়াদেবী। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ দিন জানান, এখনও তাঁদের কাছে এই ধরনের কোনও প্রস্তাব আসেনি। এলে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। পার্থবাবু মনে করেন, উচ্চ মাধ্যমিকে নম্বর দেওয়ার ব্যাপারে আরও উদার হওয়া দরকার। তিনি বলেন, ‘‘এখন রাজ্যে যে-ভাবে নম্বর দেওয়া হয়, সেটা খুব দুঃখের। এ ক্ষেত্রে জাতীয় স্তরে কী ভাবে নম্বর দেওয়া হয়, তা মাথায় রাখা উচিত।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন