অ্যাসিড-হানাদারকেই বিয়ে, চিঠি আদালতে

পুলিশ জানায়, হাফিজুল ও রাজিয়াকে আশ্রয় ও বিয়ে দেওয়ার অভিযোগে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু জেরায় তারা যে-সব জায়গার কথা জানায়, সেখানে হাফিজুল বা রাজিয়ার খোঁজ মেলেনি।

Advertisement

দীক্ষা ভুঁইয়া ও দিলীপ নস্কর

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০১৮ ০৫:৩৩
Share:

প্রতীকী ছবি

বছর দুয়েক আগে মেয়েকে অ্যাসিড ছুড়ে যে-যুবক পালিয়ে গিয়েছিল, তাকে গ্রেফতারের দাবিতে আগে হত্যে দিয়ে পড়ে থাকতেন থানায়। এখন ফের অশক্ত শরীরে প্রায় রোজই ছুটছেন পুলিশের কাছে। মেয়েকে খুঁজে দেওয়ার আর্জি নিয়ে।

Advertisement

তারই মধ্যে শুক্রবার নিখোঁজ তরুণীর চিঠি এনে অভিযুক্তের আইনজীবী আদালতে জানান, অ্যাসিড-আক্রান্ত মেয়েটি সেই হামলাকারীকেই বিয়ে করেছেন!

ঘটনাটি উস্তি থানা এলাকার। পরিবারের অভিযোগ, বিয়েতে রাজি না-হওয়ায় ২০১৬ সালে স্কুল থেকে ফেরার পথে তাদের মেয়ে রাজিয়া খাতুন (নাম বদল)-এর মুখে অ্যাসিড ছুড়ে পালায় পড়শি যুবক হাফিজুল হক। রাজিয়ার নাক, ঠোঁট এবং শরীরের ঊর্ধ্বাংশ ঝলসে যায়। শ্বাস নিতে হত নল লাগিয়ে। দীর্ঘ চিকিৎসার পরে স্বাভাবিক জীবন শুরু করেন তিনি। এর মধ্যে রাজিয়াকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হয় পরিবার।

Advertisement

পরিবারের বক্তব্য, সোমবার স্কুল গিয়েছিলেন রাজিয়া। গৃহশিক্ষকের কাছে পড়ে বিকেলে ফেরার কথা ছিল। কিন্তু ফেরেননি। গৃহশিক্ষকের বাড়ি গিয়ে জানা যায়, তিনি পড়তেই যাননি। রাজিয়ার মোবাইল বন্ধ।
এক বান্ধবী জানান, স্কুলের গেট পর্যন্ত এসেছিলেন রাজিয়া। তার পরে তাঁকে দেখা যায়নি। স্কুলের রেজিস্টারেও তিনি অনুপস্থিত। নিখোঁজ ডায়েরি করেন রাজিয়ার বাবা। তিনি বলেন, ‘‘হাফিজুলই আমার মেয়েকে নিয়ে গিয়েছে। আমার মেয়ে কখনওই ওকে বিয়ে করবে না। করলেও আমি অভিযোগ তুলে নিচ্ছি না।’’

পুলিশ জানায়, হাফিজুল ও রাজিয়াকে আশ্রয় ও বিয়ে দেওয়ার অভিযোগে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু জেরায় তারা যে-সব জায়গার কথা জানায়, সেখানে হাফিজুল বা রাজিয়ার খোঁজ মেলেনি। আদালত শুক্রবার ধৃতদের পুলিশি হাজতে পাঠায়। অভিযুক্তের আইনজীবীকে জানানো হয়েছে, মেয়েটি যদি সাবালিকা হয়ে থাকেন এবং স্বেচ্ছায় বিয়ে করেন, তাঁকে আদালতে এসে তা জানাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন