State news

প্রয়াত বড়মা বীণাপাণি দেবী, মতুয়া মহাসঙ্ঘে শোকের ছায়া

বার্ধক্যজনিত অসুস্থতার কারণে গত কয়েক দিন ধরে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। বিভিন্ন অঙ্গ বিকল হওয়ায় আজ মঙ্গলবার সেখানেই তাঁর মৃত্যু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ২১:২০
Share:

মতুয়া মহাসঙ্ঘের প্রধান উপদেষ্টা ‘বড়মা’ বীণাপাণি দেবী প্রয়াত। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

মতুয়া মহাসঙ্ঘের প্রধান উপদেষ্টা ‘বড়মা’ বীণাপাণি দেবী প্রয়াত হলেন। বয়স হয়েছিল ১০২ বছর। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে গত কয়েক দিন ধরে এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। একাধিক অঙ্গ বিকল হওয়ায় মঙ্গলবার রাত ৮টা ৫২ মিনিটে সেখানেই তাঁর মৃত্যু হয়।

Advertisement

কয়েক দিন আগেই এসএসকেএম হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হয় বড়মাকে। সেখানে সাত সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ওই মেডিক্যাল টিম সর্ব ক্ষণ তাঁর উপর নজর রাখছিল। হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, একসঙ্গে একাধিক অঙ্গ বিকল হয়ে পড়ায় চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন না তিনি। অন্য দিকে, হাসপাতালে ভর্তির পর থেকেই নিয়মিত ব্যবধানে চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ রাখছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বড়মার শারীরিক অবস্থার খোঁজখবর নিতে এ দিন সন্ধ্যায় তিনি হাসপাতালে যান। গত ক’দিনে চিকিৎসকদের সঙ্গেও একাধিক বার মুখ্যমন্ত্রী কথা বলেন বলে তৃণমূল সূত্রে খবর।

এর আগে জ্বর ও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে কল্যাণীর জওহরলাল নেহরু মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল বড়মাকে। কিন্তু সেখানে অবস্থার অবনতি হলে তাঁকে এসএসকেএম হাসপাতালে স্থানান্তরিত করা হয়। তার পর থেকেই বড়মার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন ছিলেন পরিবারের লোকজন এবং মতুয়া মহাসঙ্ঘের সদস্যরা। পরিস্থিতি সঙ্কটজনক খবর পাওয়ার পর হাসপাতাল চত্বরে ভিড় বাড়তে শুরু করে। মৃত্যুর পর সেই ভিড় আরও বেড়েছে।

Advertisement

আরও পড়ুন: মধ্যরাত পর্যন্ত দীর্ঘ বৈঠক, বৈশাখীর সঙ্গে কি বিজেপির পথে শোভনও?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন