CAA

কাগজ দেখাবেন না, ডাক এ বার মেধারও

সারা ভারত মহিলা সাংস্কৃতিক সংগঠনের (এমএসএস) চতুর্থ সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে মঙ্গলবার এন্টালির রামলীলা ময়দানে সমাবেশে আমন্ত্রিত হয়ে বক্তা ছিলেন মেধা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২০ ০৩:১৮
Share:

মহিলা সাংস্কৃতিক সংগঠনের সমাবেশে মেধা পাটেকার। রামলীলা ময়দানে।—নিজস্ব চিত্র।

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে মহিলাদের অগ্রণী ভূমিকার কথা উল্লেখ করে তাঁদের জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) জন্য কাগজ জমা না দিতে আহ্বান জানালেন সমাজকর্মী মেধা পাটকর। প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে তাঁর মন্তব্য, ‘‘মোদী নিজে ডিগ্রির কাগজ খুঁজে পাননি। মোদীর স্ত্রীর কাছেও বিবাহের শংসাপত্র নেই। অথচ মোদী দেশের সকলের কাছে কাগজ চাইছেন!’’

Advertisement

সারা ভারত মহিলা সাংস্কৃতিক সংগঠনের (এমএসএস) চতুর্থ সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে মঙ্গলবার এন্টালির রামলীলা ময়দানে সমাবেশে আমন্ত্রিত হয়ে বক্তা ছিলেন মেধা। ওই সংগঠনের মহিলাদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, ‘‘নন্দীগ্রাম ও সিঙ্গুরে প্রতিবাদী মহিলাদের উপরে যখন আক্রমণ হয়েছিল, তখনও আপনারা প্রতিবাদ করেছিলেন। নারীশক্তি যখন আন্দোলনে অংশগ্রহণ করেন, তখন সেই আন্দোলনে নতুন ঔজ্বল্য যোগ হয়। দিল্লিতে সিএএ, এনপিআর, এনআরসি-র প্রতিবাদে যে শাহিনবাগ তৈরি হয়েছে, সেখানে মহিলারাই এগিয়ে আছেন। আবার এখানেও দ্বিতীয় শাহিনবাগ (পার্ক সার্কাস) তৈরি হয়েছে।’’ রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু অবশ্য পাল্টা কটাক্ষ করেছেন, ‘‘মেধা নর্মদা বাঁচাও আন্দোলন করেছিলেন। কিন্তু বাঁধ আটকাতে পারেননি! মানবাধিকার কর্মী হিসেবে ওঁর এই আইনের বিরোধিতা করার কোনও কারণ নেই। নির্যাতিত উদ্বাস্তুদের মানবাধিকার রক্ষার জন্য আইন হয়েছে, একটু পড়ে দেখুন!’’

ধর্মতলা থেকে এ দিন এসইউসি-র মহিলা সংগঠনের মিছিল যায় রামলীলা ময়দান পর্যন্ত। সেখানে দলের পলিটব্যুরো সদস্য সৌমেন বসু বলেন, ‘‘নারী স্বাধীনতার লড়াইকে দুর্বল করতে বিজেপি ধর্মের ভিত্তিতে ভাগ করতে চাইছে।’’ হাওড়ার শরৎ সদনে আজ, বুধ ও কাল, বৃহস্পতিবার হবে প্রতিনিধি সম্মেলন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন