Elephants

খেত তছনছ করল হাতি

বন দফতর সূত্রে জানা গিয়েছে, হাতির দলটি এখন গোয়ালতোড়ের উখলার জঙ্গলে ঘাঁটি গেড়েছে। তাদের গতিবিধির উপর নজর রাখছেন বন কর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চন্দ্রকোনা রোড শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ০৭:৫০
Share:

স্থানীয়দের অভিযোগ, হাতির দলটি নতুন আলু, লাউ মাচা সহ আনাজ খেত ও মাঠে পড়ে থাকা কাটা ধান তছনছ করেছে। প্রতীকী ছবি।

শালবনি থেকে হাতির দল ঢুকল গোয়ালতোড় ব্লকের জঙ্গলে। আসার পথে চন্দ্রকোনা রোডে আলু, ধান, আনাজের ক্ষতিও করল।

Advertisement

জানা গিয়েছে, রবিবার রাতে শালবনির বিষ্ণুপুরের জঙ্গল থেকে ৪০-৪৫টি হাতির একটি দল চন্দ্রকোনা রোডের নয়াবসত এলাকার জঙ্গলে ঢোকে। আসার পথে তারা মহারাজপুর, মঙ্গলপাড়া, গামরো, কুসুমাশুলি প্রভৃতি এলাকার চাষের খেত মাড়িয়ে দেয়। স্থানীয়দের অভিযোগ, দলটি নতুন আলু, লাউ মাচা সহ আনাজ খেত ও মাঠে পড়ে থাকা কাটা ধান তছনছ করেছে। ক্ষতিগ্রস্ত চাষিদের আক্ষেপ, ‘‘বেশি দামে বীজ কিনে আলু লাগানো হয়েছিল। আলু গাছের বৃদ্ধি দেখে এবার ফলন ভালই হবে বলে মনে হচ্ছিল। কিন্তু তার আগেই হাতি এসে সব তছনছ করে দিল।’’ অনেকে পাকা ধান কেটে খামারে না তুলে নিজেদের জমিতেই জড়ো করে রেখেছিলেন। নষ্ট হয়েছে সেসবও। ক্ষতিগ্রস্তরা বনদফতরের কাছে ক্ষতিপূরণের দাবি জানাবেন বলে জানিয়েছেন।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, হাতির দলটি এখন গোয়ালতোড়ের উখলার জঙ্গলে ঘাঁটি গেড়েছে। তাদের গতিবিধির উপর নজর রাখছেন বন কর্মীরা। দফতরের মেদিনীপুর ডিভিশনের ডিএফও সন্দীপ বেরওয়াল বলেন, ‘‘হাতির ওই দলের অভিমুখ এখন বাঁকুড়া জেলার দিকে। নির্দিষ্ট রুট ধরেই তারা যাচ্ছে। স্থানীয় মানুষও জানেন হাতিদের রুট। আমরাও সতর্ক করে দিয়েছি। দলটির উপরে সর্বদা নজরে রাখা হচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন