Kurmi

৭ জানুয়ারি জঙ্গলমহলে ‘হুড়কা জ্যাম’-এর ডাক দিল কুড়মি সমাজ

ঝাড়গ্রামে অনশন মঞ্চে সরকারি আশ্বাস দেওয়ার পরেও কোনও ব্যবস্থা না হওয়ায় এই আন্দোলনের ডাক বলে জানিয়েছে আদিবাসী কুড়মি সমাজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২১ ১৭:০১
Share:

বন‌্ধের সমর্থনে দেওয়াল লিখন চলছে। নিজস্ব চিত্র।

আগামী ৭ জানুয়ারি নেতাই দিবসে জঙ্গলমহলে হুড়কা জ্যাম(বন্‌ধ)-এর ডাক দিয়েছে আদিবাসী কুড়মি সমাজ। পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও ঝাড়গ্রাম জেলার জঙ্গলমহল এলাকাজুড়ে হুড়কা জ্যাম-এর সমর্থনে চলছে দেওয়াল লিখন।

Advertisement

ঝাড়গ্রামে অনশন মঞ্চে সরকারি আশ্বাস দেওয়ার পরেও কোনও ব্যবস্থা না হওয়ায় এই আন্দোলনের ডাক বলে জানিয়েছে আদিবাসী কুড়মি সমাজ। বন্‌ধের সমর্থনে গোয়ালতোড়, ঝাড়গ্রাম সহ বিভিন্ন এলাকা জুড়ে ইতিমধ্যেই প্রচারে নেমে পড়েছে সংগঠনের কর্মীরা। দেওয়াল লিখন, পোস্টার লাগানোর পাশাপাশি আলোচনা সভারও আয়োজন করেন সংগঠনের সদস্যরা।

কুড়মি সমন্বয় মঞ্চের পক্ষে জানানো হয়েছে, কুড়মিদের তফসিলি উপজাতি তালিকাভুক্ত-সহ ২৪ দফা দাবি জানিয়ে ঝাড়গ্রামে ‘দিয়া কে দিয়া না দিয়াকে হুড়কা দিয়া’র ডাক দেওয়া হয়েছিল। অনশন করেছিলেন তাঁরা। অভিযোগ, সেই অনশন মঞ্চে সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হলেও তা পূরণ হয়নি। সেই কারণে হুড়কা জ্যাম এর ডাক দেওয়া হয়েছে। প্রশাসন ও শাসক দলের পক্ষ থেকে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের চেষ্টা চলছে বলেও সূত্রের খবর। তবে এই বন‌্ধ নিয়ে বেশ চিন্তিত জঙ্গলমহলের বাসিন্দারা৷

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন