Lockdown

লকডাউন কাটিয়ে ৯ মাস পর নবরূপে খুলছে মেদিনীপুরের অরবিন্দ শিশু উদ্যান

করোনা আবহে গত ২৪ মার্চ সারা দেশে লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তখন থেকেই বন্ধ ছিল অরবিন্দ শিশু উদ্যান।

Advertisement

সংবাদ সংস্থা

মেদিনীপুর শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২১ ১৬:৫৬
Share:

নবরূপে সজ্জিত অরবিন্দ শিশু উদ্যান। —নিজস্ব চিত্র।

লকডাউনে থমকে গিয়েছে শৈশব। খানিকটা হলেও স্বস্তি মিলবে এ বার। কারণ একটানা প্রায় ৯ মাস বন্ধ থাকার পর মেদিনীপুর শহরের অরবিন্দু শিশু উদ্যানটি খুলতে চলেছে অবশেষে। তা-ও আবার সম্পূর্ণ নবরূপে। কারণ লকডাউন চলাকালীন নতুন করে সৌন্দর্যায়ন হয়েছে শিশু উদ্যানটির। প্রবেশদ্বার থেকে শেষ প্রান্ত পর্যন্ত উদ্যানটির খোলনলচে একেবারে বদলে গিয়েছে। দেওয়ালে নতুন ছবি যেমন আঁকা হয়েছে, তেমনই তৈরি হয়েছে নতুন শেড। উদ্যানের ভিতরে চওড়া রাস্তা এবং জলাশয়ও তৈরি করা হয়েছে।

Advertisement

আগামী দিনে শিশু উদ্যানে ফিশ থেরাপির ব্যবস্থাও করার পরিকল্পনাও রয়েছে জেলা প্রশাসনের। জেলাশাসক রশ্মি কোমল জানিয়েছেন, নবরূপে সজ্জিত অরবিন্দ শিশুদ্যানটি খুব তাড়াতাড়ি জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। চলতি মাসেই তা খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁদের।

করোনা আবহে গত ২৪ মার্চ সারা দেশে লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তখন থেকেই বন্ধ ছিল অরবিন্দ শিশু উদ্যান। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও, শিশুদের খেলাধুলো নিয়ে সরকার যেহেতু কোনও নির্দেশ দেয়নি, তাই তাদের বাইরে বার করতে ভয় পাচ্ছিলেন অভিভাবকরা। কিন্তু সম্প্রতি জরুরি ভিত্তিতে টিকাকরণ শুরিু হওয়ায়, আশঙ্কার মেঘ একটু একটু করে সরছে। তাই নবরূপে সজ্জিত উদ্যানে শিশুদের নিয়ে যেতে চাইছেন তাঁরা।

Advertisement

রাজ্যের বিভিন্ন জায়গায় যদিও ইতিমধ্যেই শিশু উদ্যানগুলি খুলতে শুরু করেছে। মানুষ যাচ্ছেনও সেখানে। তাই এ বার দেরি করতে চাইছে না জেলা প্রশাসন। তবে ওই উদ্যানের প্রবেশমূল্য বাড়বে কি না, তা এখনও স্পষ্ট ভাবে জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন