মাধ্যমিকে আবার সেরা সেই পূর্বই

শনিবার মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর দেখা যাচ্ছে, রাজ্যে গড় পাশের হার ৮৫.৬৫ শতাংশ। আর পূর্ব মেদিনীপুর জেলার ছাত্র-ছাত্রীদের গড় পাশের হার ৯৬.০৬ শতাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ২৮ মে ২০১৭ ০২:৩০
Share:

ফলপ্রকাশ: তমলুকের হ্যামিল্টন হাইস্কুলে মাধ্যমিকের মার্কশিট নেওয়ার ভিড় ।ছবি: পার্থপ্রতিম দাস ও কৌশিক সাঁতরা

মাধ্যমিকের ফলাফলে পাশের হারে এ বছরও রাজ্যের মধ্যে প্রথম স্থান বজায় রাখল পূর্ব মেদিনীপুরের ছাত্র-ছাত্রীরা। মেধা তালিকায় স্থান পেয়েছে জেলার পাঁচ পড়ুয়া।

Advertisement

শনিবার মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর দেখা যাচ্ছে, রাজ্যে গড় পাশের হার ৮৫.৬৫ শতাংশ। আর পূর্ব মেদিনীপুর জেলার ছাত্র-ছাত্রীদের গড় পাশের হার ৯৬.০৬ শতাংশ। তবে টানা কয়েক বছর ধরেই জেলার ছাত্র-ছাত্রীদের এই সাফল্যে খুশি জেলার শিক্ষক-শিক্ষিকা থেকে অভিভাবক মহল।

মধ্যশিক্ষা পর্ষদ ও জেলা শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি বছর জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৩ হাজার ৬৩৪ জন। এদের মধ্যে ৩৪ হাজার ১৫০ জন ছাত্রী এবং ২৯ হাজার ৪৮৪ জন ছাত্র। এদের মধ্যে রাজ্যের মধ্যে প্রথম দশের মেধা তালিকায় অষ্টম স্থান পেয়েছে পটাশপুরের মংলামাড়ো মঙ্গলা অ্যাকাডেমির ছাত্রী ঋষিতা মাইতি। ঋষিতা ৬৮৩ নম্বর পেয়েছে। ৬৮২ নম্বর পেয়ে নবম স্থান পেয়েছে মহিষাদল গয়েশ্বরী গার্লস হাইস্কুলের ছাত্রী স্নেহা সামন্ত এবং কাঁথি মডেল ইনস্টিটিউশনের ছাত্র স্বস্তিক পৌরাণিক। এছাড়া জেলার পাঁশকুড়া শহরের নারন্দা এলাকার বাসিন্দা মৈনাক জানা নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন স্কুলের ছাত্র হিসেবে ৬৮২ নম্বর পেয়ে মেধা তালিকায় নবম স্থান দখল করেছে। মহিষাদল রাজ হাইস্কুলের ছাত্র সুরজিৎ সাহু ৬৮১ নম্বর পেয়ে মেধা তালিকায় দশম স্থান পেয়েছে।

Advertisement

গত ২০১২ সাল থেকে টানা ৬ বছর ধরে পূর্ব মেদিনীপুর জেলার ছাত্র-ছাত্রীরা মাধ্যমিকে রাজ্যে সেরার স্থান দখল করে আসছে। জেলা শিক্ষা দফতরের হিসেব অনুযায়ী, ২০১২ সালে জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশের হার ছিল ৯১.৪২ শতাংশ। ২০১৩ সালে ৯২.৯০ শতাংশ, ২০১৪ সালে ৯২.৭৮ শতাংশ, ২০১৫ সালে ৯৪.৭০ শতাংশ, ২০১৬ সালে ৯৪.৭৮ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছিল। এ বছর পাশের হার বেড়ে হয়েছে ৯৬.০৬ শতাংশ।

এবছরও পাশের হারে রাজ্যের মধ্যে প্রথম স্থান দখল খুশি জেলার শিক্ষক ও অভিভাবক মহল। তমলুক হ্যামিল্টন হাইস্কুলের প্রধান শিক্ষক সোমনাথ মিশ্র বলেন, ‘‘আমাদের বিদ্যালয়ের ছাত্র কয়েক নম্বরের জন্য মেধা তালিকায় স্থান না পেলেও সামগ্রিকভাবে বিদ্যালয়ের ছাত্রদের ভাল ফল হয়েছে। মেধা তালিকা জেলার ৫ জন ছাত্র-ছাত্রী স্থান পেয়েছে। সামগ্রিকভাবে জেলার ফলাফল হওয়ায় খুশি।’’ ময়নার দক্ষিণ আনুখা হাইস্কুলের প্রধান শিক্ষক তপনকুমার দাস বলেন, ‘‘আমাদের স্কুলের ছাত্ –ছাত্রীদের ফলাফল ভাল হয়েছে। জেলার ছাত্র-ছাত্রীরা সার্বিকভাবে ভাল ফল করায় বেশ উৎসাহ পেয়েছি।’’

মাধ্যমিকে জেলার সাফল্য নিয়ে খুশি শিক্ষক সংগঠন ওয়েস্ট বেঙ্গল তৃণমূল সেকেন্ডারি টিচার্স অ্যাসোসিয়েশনের জেলা সভাপতি অনুপ ভট্টাচার্য বলেন, ‘‘মাধ্যমিক পরীক্ষায় জেলার এই সাফল্যের প্রধান কৃতিত্ব ছাত্র-ছাত্রীদের। এছাড়াও অভিভাবকদের সচেতনতা, নজরদারি এবং জেলার শিক্ষক-শিক্ষিকাদের সমবেত প্রচেষ্টায় এমন সাফল্য এসেছে। আগামীদিনে যাতে জেলার ছাত্র-ছাত্রীরা আরও সাফল্য পায় সে জন্য চেষ্টা চালানো হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন