নন্দীগ্রামে বন্ধ কার্যালয় খোলার তৎপরতা সিপিএমে

এর জন্য গত এক সপ্তাহ ধরে ব্লক ও স্থানীয় নেতৃত্বকে নিয়ে মিটিং করা হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নন্দীগ্রাম শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৮ ০১:৩৭
Share:

প্রতীকী ছবি।

প্রায় এক দশক ধরে বন্ধ পার্টি অফিস। লোকসভা ভোটের আগে সেইসব বন্ধ থাকা পার্টি অফিস খোলার প্রক্রিয়া শুরু করল সিপিএম। ডিসেম্বরের শুরুতেই নন্দীগ্রাম-১ ব্লকের একাধিক পার্টি অফিস খুলতে চায় জেলা সিপিএম নেতৃত্ব। এর জন্য গত এক সপ্তাহ ধরে ব্লক ও স্থানীয় নেতৃত্বকে নিয়ে মিটিং করা হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।

Advertisement

সিপিএম সূত্রে দাবি, ভেকুটিয়া অঞ্চলের নতুন বাজার এলাকায় একটি পার্টি অফিস ভেঙে গুঁড়িয়ে দিয়েছিল শাসক দল। ওই একই জায়গায় নতুন পার্টি অফিস তৈরিতে উদ্যোগী হয়েছে তারা। স্থানীয় সিপিএম নেতৃত্ব জানিয়েছে, এব্যাপারে দলীয় স্তরে চুড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়াও বাশুলিচকে একটি আঞ্চলিক অফিস পুনরায় খোলার চেষ্টা করা হচ্ছে। নন্দীগ্রাম-১ ব্লকের জোনাল পার্টি অফিস খোলার ব্যাপারেও উদ্যোগী হয়েছে সিপিএম। দলের জেলা সম্পাদক নিরঞ্জন সিহি বলেন, ‘‘অনেক দিন ধরে নন্দীগ্রামে রাজনৈতিক কর্মসুচী নিতে পারিনি। তাই দলীয় অফিসগুলি চালু করে জনসংযোগ বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।’’

প্রসঙ্গত, ২০০৭ সালে নন্দীগ্রামে প্রস্তাবিত কেমিক্যাল হাব গঠনের বিরোধিতা করে আন্দোলনে নেমেছিল সেখানকার বাসিন্দারা। তারপর থেকে নন্দীগ্রামে রাজনৈতিক ‘রাশ’ পুরোপুরি আলগা হয়ে যায় সিপিএমের হাত থেকে। ২০০০ সালে পঞ্চায়েত ভোটে পূর্ব মেদিনীপুরে ত্রিস্তর পঞ্চায়েতে ক্ষমতা দখল করে তৃণমূল। তারপর সবকটি সিপিএম পার্টি অফিস বন্ধ হয়ে গিয়েছিল। গত লোকসভা ভোটের পর একাধিক নির্বাচনে বিজেপির ‘উত্থ্বান’ ঘটেছে। ভূমি আন্দোলনের ‘পীঠস্থানে’ ক্রমশ অস্তিত্বহীন হয়ে পড়ছিল সিপিএম। যার পরিণামে দলের একাংশ ভিড়তে শুরু করে বিজেপিতে। এবার পঞ্চায়েত ভোটে বিজেপি সেভাবে দাঁত ‘ফোঁটাতে’ না পারলেও সংগঠন কিছুটা হলেও মজবুত করে ফেলেছে বলে তাদের দাবি। এই পরিস্থিতিতে নন্দীগ্রামে সিপিএম ফের ‘ঘুরে দাঁড়ানোর’ চেষ্টা করছে। বন্ধ হয়ে যাওয়া পার্টি অফিস ফের খোলার সিদ্ধান্ত সে দিক থেকে তাৎপর্যপুর্ণ বলে মনে করছেন রাজনীতিকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন