মনোনয়ন তুলতে  চাষে বাধার নালিশ

বৃহস্পতিবার বিজেপির ঘাটাল বিধানসভার পঞ্চায়েত প্রমুখ গণেশচন্দ্র মান্না অভিযোগ করেন, “মনোনয়ন প্রত্যাহারের জন্য আমাদের প্রার্থীর বাড়িতে জলের সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৮ ১১:২৬
Share:

মনোনয়ন পর্বে উঠেছিল মারধরের অভিযোগ। এ বার মনোনয়ন প্রত্যাহার করানোর জন্য পানীয় জলের সংযোগ বন্ধ করে, চাষে বাধা দিয়ে বিরোধী প্রার্থীদের ওপর চাপ দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে।

Advertisement

বৃহস্পতিবার বিজেপির ঘাটাল বিধানসভার পঞ্চায়েত প্রমুখ গণেশচন্দ্র মান্না অভিযোগ করেন, “মনোনয়ন প্রত্যাহারের জন্য আমাদের প্রার্থীর বাড়িতে জলের সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে।

মাঠ থেকে পাকা ধান তুলতে বাধা দেওয়া হচ্ছে। বহু বিজেপি প্রার্থী ঘরছাড়া। পুলিশকে জানিয়েও লাভ হচ্ছে না।” নাম প্রকাশে অনিচ্ছুক জেলা পুলিশের এক পদস্থ আধিকারিকের অবশ্য দাবি, “নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করা হয়েছে।” বিজেপির দাবি, এ বারই প্রথম ঘাটাল ব্লকে বিজেপি তৃণমূলের বিরুদ্ধে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছে। পঞ্চায়েতে ১৬৬টি আসনের মধ্যে ৫৫টিতে বিজেপি প্রার্থী দিয়েছে। সমান্তরাল ভাবে পঞ্চায়েত সমিতির ৩৫টি আসনের মধ্যে ৯টিতে এবং জেলা পরিষদের তিনটি আসনের সবকটিতেই প্রার্থী দিয়েছে গেরুয়া শিবির।

Advertisement

বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে মনোনয়নপত্র প্রত্যাহার। ফলে, দলীয় প্রার্থীদের ওপর শাসকদলের জুলুম বেড়েছে বলে বিজেপির অভিযোগ। বিজেপি অভিযোগ, ঘাটাল ব্লকের আজবনগর পঞ্চায়েতের আনন্দপুর গ্রামে বিজেপি প্রার্থী পাবেশা বিবির পরিবারকে জমির ধান কাটতে দেওয়া হচ্ছে। ধান পেকে যাওয়ায় সমস্যা হচ্ছে। মনোনয়নপত্র জমা দিয়েই পাবেশা বিবিকে ঘর ছাড়তে হয়েছে বলেও অভিযোগ। ঘাটালের রথিপুরে আবার বিজেপির জেলা পরিষদ প্রার্থী তনুশ্রী সানা সাঁতরার বাড়ির জলের পাইপ লাইনের সংযোগ কেটে দেওয়া হয়েছে বলে অভিযোগ। ফলে, তনুশ্রীদেবীর পরিজনদের গোপনে পড়শিদের বাড়ি থেকে জল এনে খেতে হচ্ছে। বিজেপির এক প্রার্থীর কথায়, ‘‘ভয়ঙ্কর অবস্থা। শাসক দলের বাধায় ধনে-প্রাণে মরার অবস্থা হয়েছে।”

বিজেপি নেতৃত্বের দাবি, ব্লকের সুলতানপুর, দেওয়ানচক, মোহনপুর, ইড়পালা পঞ্চায়েতের প্রায় ১২জন দলীয় প্রার্থী ঘরছাড়া। মনোনয়ন প্রত্যাহারে চাপ দেওয়ার অভিযোগ করছে সিপিএম-ও। ঘাটালের সোয়াই গ্রামে সিপিএম সমর্থিত নির্দল প্রার্থী কাকলি কারকের পরিবারকে বয়কট করা হয়েছে বলে অভিযোগ। সিপিএম নেতা উত্তম মণ্ডলের অভিযোগ, “মনোনয়নপত্র প্রত্যাহার করতে দলীয় প্রার্থীদের কোথাও ‘দেখে নেওয়ার’ হুমকি কোথাও আবার বয়কট করা হচ্ছে।’’

তৃণমূলের ব্লক সভাপতি দিলীপ মাজি অবশ্য জুলুমের অভিযোগ মানতে নারাজ। তাঁর দাবি, ‘‘বিরোধী প্রার্থীরা নিজেরাই মনোনয়ন তুলে নিতে চাইছেন। আর দলীয় নেতৃত্ব তাঁদের দিয়ে আমাদের নামে মিথ্যা অভিযোগ করাচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন