Dilip Ghosh

দিলীপের ‘কাপড় খুলে দেব’ মন্তব্যের পর বিজেপি কার্যালয় ঘেরাও! হুঁশিয়ারিও দিলেন কুড়মিরা

রবিবার বিকেলে ঝাড়গ্রামের বামল এলাকায় কুড়মিদের বিক্ষোভের মুখে পড়েন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ০১:১৩
Share:

জঙ্গলমহলে দিলীপকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করারও হুঁশিয়ারি কুড়মি সমাজের। ফাইল চিত্র।

ঝাড়গ্রামে বিজেপি পার্টি অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখালেন কুড়মি সমাজের প্রতিনিধিরা। বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি তথা মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষের ‘কাপড় খুলে দেব’ মন্তব্যের প্রেক্ষিতে সোমবার সন্ধ্যায় এই বিক্ষোভ। এমনকি, কুড়মি সমাজের তরফে জঙ্গলমহলে দিলীপকে 'নিষিদ্ধ’ ঘোষণা করারও হুঁশিয়ারি দেওয়া হয়।

Advertisement

কুড়মি আন্দোলন নিয়ে দিলীপের একটি মন্তব্যে চটে যান কুড়মি সমাজের প্রতিনিধিরা। এর পর তাঁদের ওই 'নিষিদ্ধ’ করার হুঁশিয়ারির প্রেক্ষিতে আবার একটি মন্তব্য করেন দিলীপ। সোমবার তিনি বলেন, “ওরা যদি বেশি বাড়াবাড়ি করে সব কাপড় খুলে দেব। দিলীপ ঘোষের পিছনে যেন লাগতে না আসে।’’ এর পর তৃণমূল বিধায়ক তথা রাজ্যের মন্ত্রীর নাম নিয়ে দিলীপ বলেন, ‘‘হিম্মত থাকলে শ্রীকান্ত মাহাতোকে ওরা পদত্যাগ করিয়ে দেখাক। যত মাহাতো এমপি (সাংসদ) আছে, এমএলএ (বিধায়ক) আছে তাঁদেরও পদত্যাগ করিয়ে দেখাক।” তিনি এ-ও বলেন, “আমি ওদের পাশে আছি, থাকব। আমার এলাকায় যাঁরা দিনের পর দিন ধর্না দিয়ে বসেছিলেন, আমি তাঁদের সহযোগিতা করেছি। ওঁরা যদি চান, তাহলে সংবাদমাধ্যমের সামনে সব নাম বলব।”

এতেই আগুনে ঘি পড়ে। বিজেপি কার্যালয় ঘেরাও করেন কুড়মি সমাজের প্রতিনিধিরা।

Advertisement

প্রসঙ্গত, রবিবার বিকেলে ঝাড়গ্রামের বামল এলাকায় কুড়মিদের বিক্ষোভের মুখে পড়েন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি। তখন দিলীপ দাবি করেন, তিনি কুড়মি সমাজের বহু মানুষকে নানা ভাবে সহযোগিতা করেছেন। আন্দোলনের সময় তাঁদের চাল-ডাল দিয়েছেন। মেদিনীপুরের সাংসদ দিলীপের এই দাবির তীব্র বিরোধিতা করে কুড়মি সমাজ। কেন্দ্রীয় কমিটির সদস্য সুমন মাহাতো বলেন, ‘‘২৪ ঘণ্টার মধ্যে সাংসদ যদি প্রকাশ্যে না জানান, তিনি কাকে সহযোগিতা করেছেন, তাঁকে ঘেরাও করা হবে। পাশাপাশি জঙ্গলমহলে তাঁকে নিষিদ্ধ ঘোষণা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন