Nilgai

ঘাটালের কৃষিজমিতে দেখা মিলল নীলগাইয়ের! ১০ কিমি ধাওয়া করেও নাগাল পেলেন না বনকর্মীরা

নীলগাই দেখতে মঙ্গলের মতোই বুধেও মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। কিন্তু কোথা থেকে এই এলাকায় এল পূর্ণবয়স্ক পুরুষ নীলগাইটি, উত্তর নেই কারও কাছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ২২:৩০
Share:

নীলগাই। —নিজস্ব চিত্র।

পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনায় চাষের ক্ষেতে মঙ্গলবার দেখা মিলেছিল নীলগাইয়ের। কিন্তু বুধবার সকাল থেকে খুঁজেও তার হদিস পেল না বন দফতর। নীলগাইটিকে উদ্ধার করার জন্য মঙ্গলবার প্রায় ১০ কিমি ধাওয়া করলেও অন্ধকার হয়ে যাওয়ায় আনন্দপুর লাগোয়া জঙ্গলের দিকে প্রাণীটি ঢুকে পড়ে। প্রসঙ্গত, চলতি বছরের মার্চে পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড় এবং লালগড়ে নীলগাইয়ের দেখা মিলেছিল।

Advertisement

নীলগাই দেখতে মঙ্গলের মতোই বুধেও মানুষের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। কিন্তু কোথা থেকে এই এলাকায় এল পূর্ণবয়স্ক পুরুষ নীলগাইটি, উত্তর নেই কারও কাছে। নীলগাই আসলে হরিণের জ্ঞাতি অ্যান্টিলোপ গোত্রের একটি প্রাণী। পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণার মনোহরপুর এলাকায় মাঠে ধান কাটতে গিয়ে কৃষকেরা দেখতে পায় ঘোড়ার মত একটি প্রাণী ছুটে পালাচ্ছে। প্রথমে এলাকার মানুষজন সেই ‘ঘোড়া’ ধরতে তৎপর হলেও কিন্তু তার নাগাল পায়নি। খবর ছড়িয়ে পড়ে বিভিন্ন এলাকায়। যদিও পরে এলাকার মানুষজন জানতে পারে ওটি একটি নীলগাই।

মঙ্গলবার বিকেল নাগাদ চন্দ্রকোনা এবং ঘাটাল লাগোয়া কুসমান এলাকার একটি জঙ্গলে নীলগাইটি রয়েছে বলে বনদফতর সূত্রের খবর। নীলগাই উদ্ধার করার তৎপরতা শুরু হয়েছে। ডিএফও (খড়গপুর) শিবানন্দ রাম বলেন, কোথা থেকে এসেছে বোঝা যাচ্ছে না। তবে ঝাড়খণ্ডের দিক থেকে এলেও আসতে পারে বলে মনে। মঙ্গলবার সন্ধ্যার মুখে দেখতে পাওয়া গিয়েছিল। নীলগাইকে উদ্ধার করার জন্য প্রায় ১০ কিলোমিটার ছুটতে হয়েছিল বনকর্মীদের। কিন্তু অন্ধকার হয়ে যাওয়ায় জঙ্গলে ঢুকে পড়ে। বুধবার সকাল থেকে খোঁজ চালালেও দেখা মেলেনি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন