বিধায়ক গরহাজির, বন্ধ সাইকেল বিলি

সাইকেল বিলির কর্মসূচিতে বিধায়ক হাজির থাকতে পারবেন না। তাই স্কুল পড়ুয়াদের সাইকেল বিলির দিন পিছিয়ে দিয়েছিলেন বিডিও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৬ ০০:০০
Share:

সাইকেল বিলির কর্মসূচিতে বিধায়ক হাজির থাকতে পারবেন না। তাই স্কুল পড়ুয়াদের সাইকেল বিলির দিন পিছিয়ে দিয়েছিলেন বিডিও। কিন্তু সেই খবর জানানো হয়নি পড়ুয়াদের। ফলে, বুধবার বেলপাহাড়ি ব্লক অফিসে এসে সবুজসাথী প্রকল্পের সাইকেল না পেয়ে ক্ষোভে ফেটে পড়ল কয়েকশো স্কুলপড়ুয়া।

Advertisement

বুধবার বিডিও’র অফিস ঘরের সামনে তুমুল বিক্ষোভ দেখায় বেলপাহাড়ি ব্লকের বেলপাহাড়ি, বাঁশপাহাড়ি ও শিলদা অঞ্চলের চারটি স্কুলের পড়ুয়ারা। তাদের অভিযোগ, জামবনির প্রশাসনিকসভায় মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে কয়েক হাজার পড়ুয়াদের সাইকেল বিলি করা হয়। বাদবাকি স্কুলের পড়ুয়াদের ব্লক অফিস থেকে সাইকেল দেওয়া হবে বলে জানানো হয়েছিল। সাইকেল বিলির দিনে বেলপাহাড়ির বিভিন্ন অঞ্চলের প্রায় চারশো পড়ুয়া সাইকেল নেওয়ার জন্য গাড়ি ভাড়া করে এসেছিল। কিন্তু ব্লক অফিসে এসে পড়ুয়ারা জানতে পারে, যে সাইকেল বিলির দিন পিছিয়ে দেওয়া হয়েছে। এরপরই ক্ষুব্ধ পড়ুয়ারা বিডিও’র অফিস চেম্বারের বাইরে তুমুল বিক্ষোভ দেখাতে শুরু করে।

ওই সময় বিডিও সন্তু তালুকদার অফিস ঘরে ছিলেন না। তিনি তখন ব্লকের সভাঘরে মহকুমাশাসক নকুলচন্দ্র মাহাতোর সঙ্গে মিশন নির্মল বাংলা সংক্রান্ত বৈঠক করছিলেন। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বেলপাহাড়ির যুগ্ম বিডিও দেবব্রত মণ্ডল পড়ুয়াদের অভিযোগ শোনেন। পড়ুয়ারা জানায়, তারা সাইকেল নিয়ে যাওয়ার জন্য গাড়ি ভাড়া করে এসেছে। ওই ভাড়ার টাকা তাদের দিতে হবে। প্রশাসনের তরফে আশ্বাস দেওয়া হয়, সাইকেল বিলির দিনে পড়ুয়াদের গাড়ি ভাড়ার টাকা মিটিয়ে দেওয়া হবে।

Advertisement

সরকারি নিয়ম অনুযায়ী, ব্লকস্তরে সবুজসাথী প্রকল্পের সাইকেল বিলির কর্মসূচিতে বিধায়ক থাকেন। কিন্তু এ দিন বিনপুরের বিধায়ক খগেন্দ্রনাথ হেমব্রম থাকতে পারবেন না বলে জানিয়ে দেন। এর পরই কর্মসূচি বাতিল করে দেন বিডিও। বেলপাহাড়ির বিডিও সন্তু তরফদার বলেন, “বৃহস্পতিবার বিধায়কের উপস্থিতিতে দু’টি স্কুলের পড়ুয়াদের সাইকেল বিলি করা হবে। বাকি দু’টি স্কুলের পড়ুয়াদের পরে সাইকেল দেওয়া হবে।” বিনপুরের বিধায়ক খগেন্দ্রনাথবাবু বলেন, “বিধানসভার একটি ঠকে যোগ দেওয়ার জন্য কলকাতায় এসেছিলাম। বৃহস্পতিবার বেলপাহাড়িতে পড়ুয়াদের সাইকেল বিলির কর্মসূচিতে আমি থাকব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন