উচ্চ মাধ্যমিকেও ফের পাশের হারে সেরা পূর্ব

এ বার মাধ্যমিকে রাজ্যে সেরা হলেও মেধা তালিকায় উপরের সারিতে জেলার কেউ না থাকায় অনেকেই হতাশ হয়েছিলেন। উচ্চ মাধ্যমিক সেই হতাশা কাটিয়ে দিয়েছে বলে মনে করছেন শিক্ষক ও অভিভাবকেরা।

Advertisement

কেশব মান্না

হলদিয়া শেষ আপডেট: ০৯ জুন ২০১৮ ০০:২৮
Share:

শুক্রবার ফল প্রকাশের পর। কোলাঘাটের দেউলিয়ার একটি স্কুলে। নিজস্ব চিত্র

মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকেও পাশের হারের নিরিখে রাজ্যে শীর্ষে থাকল পূর্ব মেদিনীপুর। এই নিয়ে পরপর দুবার সেরার মুকুট জেলার মাথায়।

Advertisement

শুক্রবার প্রকাশিত উচ্চমাধ্যমিকের ফলে পূর্ব মেদিনীপুর জেলায় পাশের হার ৯১.৯৮ শতাংশ। পরিসংখ্যান বলছে এ বছর ৪১ হজার ৭৩৮ জন উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। উত্তীর্ণ হয়েছেন ৩৮ হাজার ৩৯২ জন। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ও জেলা শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, এ বার উচ্চমাধ্যমিক পরীক্ষায় রাজ্য ভিত্তিক যে মেধা তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে প্রথম দশে স্থান পেয়েছেন চার জন। এ বার মাধ্যমিকে রাজ্যে সেরা হলেও মেধা তালিকায় উপরের সারিতে জেলার কেউ না থাকায় অনেকেই হতাশ হয়েছিলেন। উচ্চ মাধ্যমিক সেই হতাশা কাটিয়ে দিয়েছে বলে মনে করছেন শিক্ষক ও অভিভাবকেরা।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে, পরপর দুবার উচ্চমাধ্যমিকে পাশের হারের নিরিখে রাজ্যে প্রথম পূর্ব মেদিনীপুর। ২০১৭ সালেও ৯২.৮৭ শতাংশ ছাত্রছাত্রী উত্তীর্ণ হওয়ায় রাজ্যে পাশের হারে সেরা হয়েছিল এই জেলা। মাত্র একদিন আগে মাধ্যমিকে টানা সাত বার ‘সেরা’ শিরোপা পরেছে এই জেলা। ফের উচ্চমাধ্যমিকেও একই কৃতিত্ব।

Advertisement

উচ্চমাধ্যমিকে প্রথম দশে জেলার দু’জন। দু’জনেই হ্যামিল্টন হাইস্কুলের ছাত্র। স্কুলের এমন সাফল্যে খুশি ও গর্বিত স্কুলের শিক্ষক অভিভাবকেরা। প্রধান শিক্ষক গোবিন্দ প্রসাদ শাসমলের বক্তব্য, ‘‘সাফল্য এলে ভাল লাগে। তবে ধারাবাহিক সাফল্য বজায় রাখাটাও কঠিন। তবে এই জেলার ছাত্রছাত্রীরা অধ্যবসায়ের জোরে তা করে দেখিয়েছে।’’ মহিষাদল রাজ হাইস্কুলের প্রধান শিক্ষক উত্তম তুং-এর প্রতিক্রিয়া, ‘‘জেলায় শিক্ষার অনুকূল পরিবেশ থাকার জন্যই এটা সম্ভব হয়েছে।’’ শিক্ষকদের মত উচ্ছ্বসিত পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। জেলা বিদ্যালয় পরিদর্শক আমিনুল আহসান বলেন, ‘‘শিক্ষা প্রসারের জন্য যা কিছু দরকার সব রয়েছে এখানে। তা ছাড়া, অভিভাবকদের সচেতনতা, ছাত্রছাত্রীদের মনের জেদ বার বার এনে দিয়েছে এই সাফল্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন