দুর্নীতি নিয়ে সরব বিদ্যুৎ কর্মাধ্যক্ষ

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার একাংশ কর্মীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সোচ্চার হলেন খোদ শাসকদলের এক বিদ্যুৎ কর্মাধ্যক্ষ। ফলে প্রবল অস্বস্তিতে প্রশাসন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৭ ০২:১৫
Share:

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার একাংশ কর্মীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সোচ্চার হলেন খোদ শাসকদলের এক বিদ্যুৎ কর্মাধ্যক্ষ। ফলে প্রবল অস্বস্তিতে প্রশাসন।

Advertisement

পশ্চিম মেদিনীপুরের বেলপাহাড়ি ব্লকের ঘটনা। অভিযোগকারী তৃণমূল পরিচালিত বেলপাহাড়ি পঞ্চায়েত সমিতির বিদ্যুৎ কর্মাধ্যক্ষ রঞ্জিত মুণ্ডা। অভিযোগ, বেলপাহাড়ি ব্লকের দরিদ্র বিদ্যুৎ গ্রাহকদের নিয়ে ব্যবসা ফেঁদেছেন এক শ্রেণির বিদ্যুৎ কর্মী । হুকিং ধরার নামে বিনা রসিদে মোটা টাকা আদায় করা হচ্ছে। টাকা দিয়ে অভিযুক্তরা রেহাই পেয়ে যাচ্ছেন। শুধু তাই নয়, অনাদায়ী বিলের গ্রাহকদের কাছ থেকে মোটা টাকা নিয়ে ভাল মিটার বদলে দিয়ে নতুন মিটার লাগিয়ে দেওয়া হচ্ছে। তার ফলে, বকেয়া বিলের গ্রাহকরা প্রণামী দিয়ে রেহাই পেয়ে যাচ্ছেন। যাঁরা টাকা দিতে পারছেন না, তাঁদের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে। আদতে কোটি কোটি টাকা ক্ষতি হচ্ছে সরকারের।

রঞ্জিতবাবুর নিশানায় রয়েছেন বিদ্যুৎ বণ্টন সংস্থার বেলপাহাড়ি গ্রাহক সুরক্ষা কেন্দ্রের কয়েকজন কর্মী ও গাড়ির চালক। এ বিষয়ে গত শুক্রবার বিদ্যুৎ বণ্টন সংস্থার মেদিনীপুর জোনাল ম্যানেজারের কাছে অভিযোগ দায়ের করেছেন তিনি। রঞ্জিতবাবু জানালেন, একাধিক গ্রাহকের কাছে এমন ভুরি ভুরি অভিযোগ পেয়েছেন তিনি। সে বিষয়ে গ্রাহক সুরক্ষা কেন্দ্রে যোগাযোগও করেন। কিন্তু তারপর থেকেই বিদ্যুৎ বিভাগের স্থানীয় আধিকারিক ও কর্মীরা পঞ্চায়েত সমিতির বিদ্যুৎ সংক্রান্ত স্থায়ী কমিটির বৈঠকে হাজির হচ্ছেন না।

Advertisement

বেলপাহাড়ির শিমূলপাল গ্রামের বাসিন্দা সুকুমার দাস, বাঁশপাহাড়ির সমায় মুড়াদের কাছ থেকে এ ভাবেই নিয়ম বহির্ভুত ভাবে টাকা আদায় করা হয়েছে বলে অভিযোগ।

রঞ্জিতবাবুর পাশে দাঁড়িয়েছে কংগ্রেস। বেলপাহাড়ি পঞ্চায়েত সমিতির বিরোধী কংগ্রেস সদস্য সুব্রত ভট্টাচার্য বলেন, বিদ্যুৎ দফতরের বেলপাহাড়ি গ্রাহক সুরক্ষা কেন্দ্রে অসাধু চক্র গড়ে উঠেছে। তার দৌলতে হুকিং করেও পার পেয়ে
যাচ্ছেন অভিযুক্তরা।

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার মেদিনীপুর জোনাল ম্যানেজার পার্থ ভট্টাচার্য বলেন, “বেলপাহাড়ির বিদ্যুৎ কর্মাধ্যক্ষের অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন