Lok Sabha Election 2024

রবিবার ফের রাজ্যে মোদী, একই দিনে সভা করবেন চার জায়গায়, চতুর্থ দফার আগে প্রচারে জোর পদ্মের

আগামী সোমবার দেশে চতুর্থ দফার নির্বাচন। ওই দিন বাংলার আট কেন্দ্রেও ভোট হবে। তার আগে কেবল প্রধানমন্ত্রী মোদীই নন, রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৪:৫৩
Share:

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

ফের রাজ্যে ভোটপ্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখনও পর্যন্ত যা ঠিক হয়েছে, তাতে আগামী রবিবার রাজ্যে আসবেন মোদী। ওই দিনই পর পর চারটি সভা করবেন তিনি। এর মধ্যে দু’টি সভা হবে হুগলি জেলায়। ‌একটি হাওড়ায় ও একটি উত্তর ২৪ পরগনায়।

Advertisement

এখনও পর্যন্ত যা স্থির হয়েছে, তাতে হুগলির চুঁচুড়ায় সভা করবেন মোদী। বিজেপি সূত্রে খবর, জেলার দুই লোকসভা কেন্দ্র হুগলি এবং শ্রীরামপুরের বিজেপি প্রার্থীর সমর্থনে প্রচার করবেন প্রধানমন্ত্রী। ওই সভায় উপস্থিত থাকার কথা হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায় এবং শ্রীরামপুরের পদ্মপ্রার্থী কবীরশঙ্কর বসুর। হুগলি জেলার আর এক কেন্দ্র আরামবাগ। সেখানকার বিজেপি প্রার্থী অরূপকান্তি দিগরের সমর্থনে পুরশুড়ায় সভা করার কথা রয়েছে মোদীর। প্রসঙ্গত, লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার আগে গত ১ মার্চও আরামবাগে সভা করেছিলেন মোদী। গত লোকসভা নির্বাচনে খুব অল্প ভোটের ব্যবধানে এই আসনে তৃণমূলের কাছে হার মানতে হয়েছিল বিজেপিকে। তা ছাড়া ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও আরামবাগ মহকুমার চার কেন্দ্রে জোড়াফুলকে সরিয়ে ফুটেছিল পদ্মফুল। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করে বিজেপি শিবিরের আশা, আরামবাগ লোকসভা কেন্দ্রেও প্রথম বার তারা জয়ী হতে চলেছে। এই অবস্থায় প্রচারে কোনও খামতি রাখতে চাইছে না তারা।

রবিবারই মোদীর সভা করার কথা হাওড়া জেলার সাঁকরাইলে। হাওড়া কেন্দ্রের বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তী এবং উলুবেড়িয়ার পদ্মপ্রার্থী অরুণ উদয় পালচৌধুরীর সমর্থনে প্রচার করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী যে পাঁচ কেন্দ্রের বিজেপি প্রার্থীর জন্য প্রচার করবেন, সেই পাঁচ কেন্দ্রেই আগামী ২০ মে পঞ্চম দফায় ভোট। গত বৃহস্পতিবারই কলকাতায় এসেছিলেন মোদী। রাজভবনে রাত্রিবাস করে শুক্রবার তিনি বর্ধমান, কৃষ্ণনগর এবং বোলপুরে সভা করেন। আগামী রবিবার মোদী একটি সভা করবেন ব্যারাকপুরের প্রার্থী অর্জুন সিংহের সমর্থনে।

Advertisement

বিজেপি সূত্রে খবর, তৃতীয় দফার নির্বাচনের পর দেশের বড় অংশে ভোট মিটে যাচ্ছে। এ বার বাংলার দিকে বিশেষ ভাবে নজর দিতে চাইছেন বিজেপি শীর্ষ নেতৃত্ব। আগামী সোমবার দেশে চতুর্থ দফার নির্বাচন। ওই দিন বাংলার আট কেন্দ্রেও ভোট হবে। তার আগে কেবল মোদীই নন, রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীও শাহও। এখনও পর্যন্ত যা স্থির হয়েছে, তাতে আগামী শুক্রবার রানাঘাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত মাজদিয়া, বীরভূমের রামপুরহাট এবং ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্তর্গত আনন্দপুরে সভা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বিজেপিশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীর এবং পদ্মশিবিরের শীর্ষনেতারাও একে একে প্রচারে আসবেন। ইতিমধ্যেই রাজ্যে প্রচার করে গিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আগামী সোমবার মেদিনীপুর শহরে, ঘাটাল লোকসভা কেন্দ্রের পাঁশকুড়া এবং শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের চাঁপদানিতে জনসভা করবেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ওই রাজ্যের বিদিশা কেন্দ্রের প্রার্থী শিবরাজ সিংহ চৌহান।

তবে বুধবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সভা করার কথা থাকলেও বিজেপি সূত্রে খবর, তা স্থগিত রাখা হয়েছে। প্রথমে জানা গিয়েছিল, নড্ডা বনগাঁ, বীরভূম এবং আসানসোল কেন্দ্রে সভা করবেন। তবে আপাতত বুধবার এই কেন্দ্রগুলিতে প্রচার কর্মসূচি করছেন না তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন