বর্জ্য থেকে সার তৈরি প্রকল্প চালু মহিষাদলে

এলাকার দূষণ নিয়ন্ত্রণে জেলাপ্রশাসনের সাহায্যে মহিষাদলের ইটামগরা ২ গ্রাম পঞ্চায়েত ‘‘সলিড লিকুইড রিসোর্স ম্যানেজমেন্ট’’ প্রকল্প গড়েছে। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হলেও ইতিমধ্যে সেই প্রকল্পের কাজ শুরু হয়েছে। জেলার অন্যান্য গ্রাম পঞ্চায়েতেও একই ধরনের প্রকল্প গড়তে উদ্যোগী হয়েছে পূর্ব মেদিনীপুর জেলাপ্রশাসন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মহিষাদল শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৫ ০০:৩০
Share:

এলাকার দূষণ নিয়ন্ত্রণে জেলাপ্রশাসনের সাহায্যে মহিষাদলের ইটামগরা ২ গ্রাম পঞ্চায়েত ‘‘সলিড লিকুইড রিসোর্স ম্যানেজমেন্ট’’ প্রকল্প গড়েছে। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন না হলেও ইতিমধ্যে সেই প্রকল্পের কাজ শুরু হয়েছে। জেলার অন্যান্য গ্রাম পঞ্চায়েতেও একই ধরনের প্রকল্প গড়তে উদ্যোগী হয়েছে পূর্ব মেদিনীপুর জেলাপ্রশাসন। সোমবার দুপুরে জেলার ২৬টি গ্রাম পঞ্চায়েতের প্রধানদের নিয়ে ইটামগরা ২ গ্রাম পঞ্চায়েত অফিসে ওই প্রকল্পের বিষয়ে আলোচনার আয়োজন করেছিল জেলাপ্রশাসন। এই প্রকল্পের ফলে এলাকার কি লাভ হবে, কী ভাবে গড়া যাবে প্রকল্প সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনা শেষে ওই ২৬ জন গ্রাম পঞ্চায়েত প্রধানকে ইটামগরা ২গ্রাম পঞ্চায়েতের ‘‘সলিড লিকুইড রিসোর্স ম্যানেজমেন্ট’’ প্রকল্প ঘুরিয়ে দেখানো হয়েছে। এ দিন ওই আলোচনা সভাতে জেলাশাসক অন্তরা আচার্য ছাড়াও অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) অজয় পাল, জেলাপরিষদের সচিব প্রণব ঘোষ, জেলা পরিষদের দুই কর্মাধ্যক্ষ বুদ্ধদেব ভৌমিক, পার্থপ্রতিম দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

Advertisement

পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্য জানান এলাকার দূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে সলিড লিকুইড রিসোর্স ম্যানেজমেন্ট প্রকল্প করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য গ্রাম পঞ্চায়েতগুলিকে ২০ লক্ষ টাকা করে দেওয়া হবে। ইতিমধ্যে মহিষাদলের ইটামগরা ২ গ্রাম পঞ্চায়েত ওই প্রকল্প তৈরি করে ফেলেছে। এই ধরনের প্রকল্প গড়ার জন্য আরও ২৬ টি গ্রাম পঞ্চায়েতের প্রধানকে নিয়ে এ দিন ইটামগরা গ্রাম পঞ্চায়েত অফিসে বিস্তারিত আলোচনা হয়েছে। ওই ২৬টি গ্রাম পঞ্চায়েতের সব বাড়িতে শৌচালয় তৈরির কাজ শেষ হয়েছে গত মার্চে। ওই ২৬টি গ্রাম পঞ্চায়েত প্রকাশ্য শৌচমুক্ত গ্রাম পঞ্চায়েতের স্বীকৃতি পেয়েছে। তাই প্রাথমিকভাবে তাদের এই প্রকল্পের জন্য বৈঠকে ডাকা হয়েছিল। জেলাশাসকের দাবি প্রতি মাসে যাতে জেলার ২৫টি করে গ্রাম পঞ্চায়েত প্রকাশ্যে মলত্যাগমুক্ত গ্রাম পঞ্চায়েতের যোগত্য অর্জন করতে পারে তার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলাপ্রশাসন সূত্রে জানা গিয়েছে দূষণমুক্ত এলাকা গড়তে মহিষাদল ব্লকের ইটামগরা ২গ্রাম পঞ্চায়েত ও শহিদ মাতঙ্গিনী ব্লকের রঘুনাথপুর ১ গ্রাম পঞ্চায়েত এলাকায় পরীক্ষামূলকভাবে “সলিড লিকুইড রিসোর্স ম্যানেজমেন্ট” প্রকল্প গড়ার উদ্যোগ নেয় জেলাপ্রশাসন। ইতিমধ্যে মহিষাদলের ইটামগরা ২গ্রাম পঞ্চায়েতের সলিড লিকুইড রিসোর্স ম্যানেজমেন্ট প্রকল্পের কাজ শেষ হয়েছে। শহীদ মাতঙ্গিনী ব্লকের রঘুনাথপুর ১ গ্রাম পঞ্চায়েতে এই প্রকল্পের কাজ চলছে। তা ছাড়াও আরও ২৬ টি গ্রাম পঞ্চায়েতে এই প্রকল্প গড়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এ দিনের বৈঠকে উপস্থিত গ্রাম পঞ্চায়েত প্রধানদের এই প্রকল্প গড়ার জন্য জমি চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে জেলাপ্রশাসনের পক্ষ থেকে। প্রতিটি প্রকল্পের খরচ হবে ২০লক্ষ টাকা। নির্মল ভারত প্রকল্পের আর্থিক সাহায্যে এই প্রকল্প করা হচ্ছে। এলাকা থেকে বর্জ্য পদার্থ সংগ্রহ করে আনা হবে প্রকল্পে।সেখানে সংগৃহীত বর্জ্য পদার্থ পচিয়ে তা থেকে কেচো সার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন