Suvendu Adhikary

তৈরি ছিল মঞ্চ, এলেন না শুভেন্দু

বৃহস্পতিবার শুভেন্দু না আসায় নেতাই গ্রামে তাঁর উদ্যোগে সিএসআর প্রকল্পের মাধ্যমে ৫২ জন মহিলাকে সেলাই মেশিন প্রদান ও ১৭ জন গৃহহীনের বাড়ি তৈরির শিলান্যাসের অনুষ্ঠানই বাতিল করা হল। 

Advertisement
শেষ আপডেট: ১৩ মার্চ ২০২০ ০৪:৩৯
Share:

তৈরি ছিল মঞ্চ। কিন্তু অনুষ্ঠান হল না। নিজস্ব চিত্র

মঞ্চ তৈরি হয়েছিল। এসেছিলেন পরিষেবা প্রাপকেরা। হাজির হয়ে গিয়েছিলেন শাসকদলের লোকজনও। কিন্তু এলেন না পরিবহণমন্ত্রী তথা তৃণমূলের ঝাড়গ্রাম জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী।

Advertisement

বৃহস্পতিবার শুভেন্দু না আসায় নেতাই গ্রামে তাঁর উদ্যোগে সিএসআর প্রকল্পের মাধ্যমে ৫২ জন মহিলাকে সেলাই মেশিন প্রদান ও ১৭ জন গৃহহীনের বাড়ি তৈরির শিলান্যাসের অনুষ্ঠানই বাতিল করা হল।

নেতাইয়ের কয়েকজন অনুগামীর মাধ্যমে ওই অনুষ্ঠানের আয়োজন করেছিলেন শুভেন্দু। নেতাই শহিদ স্মৃতিরক্ষা কমিটির সভাপতি দ্বারকানাথ পণ্ডা মানছেন, মন্ত্রীর নির্দেশেই গ্রামের কয়েকজন যুবক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। শহিদ বেদিতে মালা দেওয়ার পরে এক গৃহহীনের বাড়ির ভিত্তিপ্রস্তর স্থাপনের কথা ছিল শুভেন্দুর। তিনি বলেন, ‘‘সকাল ১০টার পরে জানলাম মন্ত্রী আসবেন না। তারপরে উদ্যোক্তারা অনুষ্ঠান বাতিল করে দেন।’’

Advertisement

গত ৭ জানুয়ারি নেতাই দিবসের অনুষ্ঠানে এসে বাসিন্দাদের অভিযোগ শুনেছিলেন শুভেন্দু। সেই মতো গ্রামের কয়েকজনকে ব্যক্তিগত উদ্যোগে সাহায্যের সিদ্ধান্ত নেন তিনি। শুভেন্দু জানিয়েছিলেন, এই কর্মসূচি নিয়ে আগাম যেন প্রচার না করা হয়। দলের নেতৃত্বকেও আগাম খবর জানাতে উদ্যোক্তাদের মানা করেন শুভেন্দু। কিন্তু সমাজ মাধ্যমে শুভেন্দুর নেতাইয়ের কর্মসূচির কথা দলের একাংশ আগাম প্রচার করে দেন। দলের এক কর্মী আবার শুভেন্দুকে হোয়াটসঅ্যাপ মেসেজে জানান, অনুষ্ঠান সফল করতে দলীয়স্তরে সব প্রস্তুতি নেওয়া হচ্ছে। সূত্রের খবর, এতে অসম্ভব বিরক্ত হন শুভেন্দু।

তৃণমূলের লালগড় ব্লক সভাপতি শ্যামল মাহাতো বলছিলেন, ‘‘শুভেন্দুদার ওই কর্মসূচি অরাজনৈতিক ছিল। অনেক লোকজন এসেছিলেন। আমরাও ছিলাম। কিন্তু দাদা কেন এলেন না সেটাই বুঝে উঠতে পারলাম না। মনে হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে বলে হয়তো দাদা এলেন না।’’

গত নভেম্বরে পার্থ চট্টোপাধ্যায়কে ঝাড়গ্রাম জেলায় দলীয় সহ-পর্যবেক্ষকের দায়িত্ব দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর থেকেই জেলায় রাজনৈতিক কর্মসূচি এড়িয়ে চলেছেন শুভেন্দু। তবে অন্য অনুষ্ঠানে আসছেন। গত ৩০ জানুয়ারি একলব্য স্কুলের সরস্বতী পুজোয় এসেছিলেন শুভেন্দু। দোলের দিন বিকেলে গিয়েছিলেন গোপীবল্লভপুরের রাধাগোবিন্দ জিউয়ের মন্দিরে রসিকানন্দ মহাপ্রভুর মহামহোৎসবে।

জানা গিয়েছে, শুভেন্দুর তরফে এ দিন সেলাই মেশিনগুলি পৌঁছে গিয়েছিল নেতাই গ্রামে। শুভেন্দু আসবেন বলে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা ছিল। ছিলেন শুভেন্দুর ব্যক্তিগত আপ্ত সহায়ক হিমাংশু মান্নাও। সকাল ১০টায় অনুষ্ঠান শুরুর কথা ছিল। কেন অনুষ্ঠান বাতিল হল? ‘আমি জানি না’ বলে ফোন কেটে দেন হিমাংশু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন