এল ইলিশ, বিকোচ্ছে ৭০০ টাকায়

আজ, মঙ্গলবার জামাইষষ্ঠী। সে কথা মাথায় রেখে সোমবার ভোরে বেশ কিছু ট্রলার ইলিশ নিয়ে ফিরে এসেছে দিঘা মৎস্যবন্দরে। সমুদ্র থেকে ওয়্যারলেশ বার্তা মারফত ইঙ্গিত মিলেছিল, দু’টন ইলিশ উঠতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দিঘা শেষ আপডেট: ১৯ জুন ২০১৮ ০২:২২
Share:

দিঘা মোহনায় ইলিশ। সোমবার। নিজস্ব চিত্র

প্রত্যাশার চেয়ে সামান্য কিছু বেশি ইলিশ এল দিঘায়।

Advertisement

আজ, মঙ্গলবার জামাইষষ্ঠী। সে কথা মাথায় রেখে সোমবার ভোরে বেশ কিছু ট্রলার ইলিশ নিয়ে ফিরে এসেছে দিঘা মৎস্যবন্দরে। সমুদ্র থেকে ওয়্যারলেশ বার্তা মারফত ইঙ্গিত মিলেছিল, দু’টন ইলিশ উঠতে পারে। দিঘা ফিশারম্যান অ্যান্ড ফিশ ট্রেডার্স অ্যাসোসিয়েশন সূত্রে প্রকাশ, প্রায় আড়াই টন ইলিশ এ দিন বন্দরে এসেছে। মৎস্যজীবী সংগঠনের নেতা শ্যামসুন্দর দাস বলেন, “জামাইষষ্ঠীর কথা ভেবে কিছু ট্রলার ফিরেছে। ইলিশ সেভাবে না পড়ায় অনেক ট্রলারই সমুদ্র থেকে ফিরে আসেনি। কারণ, এতে তাদের অনেক আর্থিক ক্ষতি হত।’’

কেমন দরে বিকোল ইলিশ? এ দিন দিঘা মোহনায় ৫০০ গ্রাম ইলিশ বিকিয়েছে ৭০০ টাকা দরে। আর ৬০০ থেকে ১ কিলোগ্রাম বা তার বেশি ওজনের ইলিশ বিক্রি হয়েছে ১১০০ টাকা কেজি দরে। এ দিন দিঘা মোহনায় ইলিশ কিনে বাড়ি ফিরে গিয়েছেন রাজারহাটের তমাল বিশ্বাস। তিনি বলেন, “দিঘায় বেড়াতে এসেছিলাম। বাড়ি থেকে ফোন এল। জামাইষষ্ঠীর জন্য ইলিশ নিয়ে যেতে হবে। টাকা একটু বেশি পড়ল বটে কিন্তু পুরো টাটকা ইলিশ পেলাম। এত গরমে ইলিশ পাব প্রথমে ভাবতেই পারিনি।’’ দিঘা মোহনার বাজারে ইলিশ কিনতে আসা প্রতিমা চক্রবর্তীর কথায় “দিঘা বেড়াতে এসেছি। মেয়ে জামাই সঙ্গেই আছে। তাই ইলিশ কিনতে চলে এলাম। দিঘায় ইলিশ দিয়েই জামাই বরণ হবে।’’

Advertisement

জামাই ষষ্ঠীর বাজারে ইলিশের চাহিদা প্রচুর। কিন্তু সেই অনুপাতে দিঘা মোহনায় এবার পর্যাপ্ত ইলিশ ওঠেনি। যার ফলে অনেক পাইকারি ক্রেতা ওড়িশার ইলিশের দিকে ঝুঁকতে পারেন বলে অনুমান মৎস্যজীবীদের একাংশের। দিঘার ইলিশ কলকাতা, নদিয়া, আসানসোল, দুর্গাপুর, মুর্শিদাবাদে গিয়েছে বলে জানিয়েছেন মৎস্যজীবীরা। এ ছাড়াও কাঁথি এগরা- সহ জেলার বিভিন্ন বাজারে কিছু কিছু ইলিশ গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন