সেচে নিষেধাজ্ঞা, আন্দোলনের হুমকি

চলতি মরসুমে ভূগর্ভস্থ জল তোলায় নিষেধাজ্ঞা জারি করেছে রামনগর-২পঞ্চায়েত সমিতি। পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে নির্বাহী আধিকারিকের জারি করা একবিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ০১:০১
Share:

চলতি মরসুমে ভূগর্ভস্থ জল তোলায় নিষেধাজ্ঞা জারি করেছে রামনগর-২পঞ্চায়েত সমিতি। পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে নির্বাহী আধিকারিকের জারি করা একবিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাধারণ সভার সিদ্ধান্ত অনুসারে ২০১৬-১৭ বর্ষে রামনগর-২ ব্লক এলাকায় চাষের জন্য নতুন কোন স্যালো পাম্প বা গভীর নলকূপ বসানো যাবে না।

Advertisement

এ ছাড়াও বাড়ির জন্য সাবমার্সিবল পাম্প বসানোর ক্ষেত্রে গ্রামপঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির অনুমতি নেওয়া বাধ্যতামুলক বলেও জানানো হয়েছে।

রামনগর-২ পঞ্চায়েত সমিতি ও ব্লক প্রশাসনের জারি করা এই নির্দেশিকা একতরফা ও নিয়মবিরুদ্ধ বলে প্রতিবাদ জানিয়েছে সারা বাংলা বিদ্যুৎগ্রাহক সমিতি। সমিতির রাজ্য কমিটির সম্পাদক সুশান্ত জানা অভিযোগ করেছেন, “ভূগর্ভস্থ জল অনুসন্ধান আয়োগ বা সুইডের সঙ্গে কোনএ রকম আলোচনা না করেই একতরফা নিয়মবিরুদ্ধ ভাবে এই নির্দেশিকা জারি করেছে ব্লক প্রশাসন।’’

Advertisement

সুশান্তবাবু দাবি, রামনগর-২ ব্লকের প্রায় ৯০ শতাংশ কৃষিজমিতে বোরোচাষ হয়। তা ছাড়াও এলাকার একটা বড় অংশের কৃষিজীবী মানুষ বোরো চাষের সঙ্গে যুক্ত। বোরো চাষে সেচের জলের মূল উৎস্য মাটির নীচের জল।

সুইডের অনুমতি সাপেক্ষেই তারা মাটির নিচ থেকে বোরো চাষের সেচের জল তুলছেন। এমন পরিস্থিতিতে পঞ্চায়েত সমিতির জারি করা নতুন নির্দেশিকায় সেচের জলের অভাবে বোরোচাষ বন্ধ হয়ে যাওয়ার আতঙ্কে চাষিরা আতঙ্কিত।

রামনগর-২ পঞ্চায়েত সমিতির সভাপতি অরুণ দাস অবশ্য জানিয়েছেন, “ভূগর্ভস্থ জল সঞ্চয়ের জন্য চলতি বছরে নতুন করে স্থায়ী ও অস্থায়ী স্যালো বসিয়ে জল তোলার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পুরোনো বৈধ স্যালোর ক্ষেত্রে গ্রামপঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির কাছ থেকে অনুমোদন নিয়ে নিতে হবে।’’ নতুন করে কোন অনুমোদন দেওয়া হবে না বলে তিনি দাবি করেছেন।

সারা বাংলা বিদ্যুৎগ্রাহক সমিতির পিছাবনি শাখার পক্ষ থেকে ইতিমধ্যেই পঞ্চায়েত সমিতির নির্দেশিকা প্রত্যাহারের দাবিতে রামনগর-২ ব্লক উন্নয়ন আধিকারিক প্রীতম সাহার কাছে চার দফা দাবির ভিত্তিতে এক স্মারকলিপিও জমা দেওয়া হয়েছে। সমিতির পিছাবনি শাখার সভাপতি ক্ষুদিরাম মাইতি জানিয়েছেন, “অবিলম্বে নিয়ম বিরুদ্ধ এই নির্দেশিকা প্রত্যাহার না করা হলে গোটা ব্লক জুড়ে সমিতির পক্ষ থেকে ব্যাপক আন্দোলন সংগঠিত করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন