জঙ্গলমহলের নাচের বোল কলকাতায়

কলকাতার পুজো মাতাবেন জঙ্গলমহলের লোকশিল্পীরা। দক্ষিণের ত্রিধারা সম্মিলনিতে পুজোর ক’দিন নানা অনুষ্ঠানে যোগ দেবেন কার্তিক সরেন, শ্যামলী সরেন, খোকন হাঁসদারা। মূলত নাচের অনুষ্ঠান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০১৬ ০০:১৭
Share:

কলকাতার পুজো মাতাবেন জঙ্গলমহলের লোকশিল্পীরা।

Advertisement

দক্ষিণের ত্রিধারা সম্মিলনিতে পুজোর ক’দিন নানা অনুষ্ঠানে যোগ দেবেন কার্তিক সরেন, শ্যামলী সরেন, খোকন হাঁসদারা। মূলত নাচের অনুষ্ঠান।

পশ্চিম মেদিনীপুরের গোপীবল্লভপুরের শিল্পীদলটি রবিবারই কলকাতায় পৌঁছে গিয়েছে। পুজোর উদ্বোধন করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। ফলে দ্বিতীয়া থেকেই শুরু হয়ে গিয়েছে ব্যস্ততা। টানা ১৫দিনের অনুষ্ঠানে যাওয়ার আগে দলের প্রধান নবগোপাল টুডু বলেছিলেন, “পুজোর ক’দিন কলকাতায় অনুষ্ঠান করব, এটা ভেবেই ভাল লাগছে। কলকাতার ওই পুজোর সুনাম রয়েছে। বহু মানুষ এখানে আসেন। আমাদের অনুষ্ঠান সকলের ভাল লাগলে সেটাই প্রাপ্তি।’’

Advertisement

তবে এই প্রথম নয়। আগেও জেলার বাইরে গিয়ে অনুষ্ঠান করেছেন নবগোপালবাবুরা। তবে কলকাতার বড় পুজোর মঞ্চে অনুষ্ঠান এই প্রথম। দলের সঙ্গে যেতে পেরে আপ্লুত কার্তিক, শ্যামলীরাও। কার্তিকবাবু বলছিলেন, “আমরা আদিবাসী নাচ ও নানা অনুষ্ঠান করি। গ্রামীণ সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে চাই। কলকাতায় অনুষ্ঠান করার ডাক পেয়ে ভালই লাগছে।’’

লোকশিল্পীদের জন্য রাজ্য সরকারের লোকপ্রসার প্রকল্প রয়েছে। নবগোপালবাবুরা সেই প্রকল্পের অধীনে রয়েছেন। তথ্য ও সংস্কতি দফতরের উদ্যোগে জঙ্গলমহলের এই লোকশিল্পীদলের সঙ্গে কলকাতার পুজো উদ্যোক্তাদের যোগাযোগ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন