ভোট বোঝাতে হাজির বৃহন্নলারা

শুধু কর্মশালায় যোগ দেওয়াই নয়। ভোটারদের ভিভিপ্যাট সম্পর্কে বোঝাতে নিজেরাও মাঠে নামছেন বৃহন্নলারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাঁশকুড়া শেষ আপডেট: ০২ এপ্রিল ২০১৯ ০০:১৪
Share:

প্রশিক্ষণে শামিল।— নিজস্ব চিত্র।

এবার লোকসভা নির্বাচনে ভোটদান প্রক্রিয়ায় নয়া সংযোজন বুথে বুথে ভিভিপ্যাট। এর আগে এ রাজ্যে হাতে গোনা কয়েকটি বুথে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছিল এই যন্ত্র। তাই ভিভিপ্যাট সম্পর্কে ভোটারদের সচেতন করতে প্রত্যেক বুথ এলাকায় কর্মশালার আয়োজন করেছিল নির্বাচন কমিশন। সোমবার কোলাঘাট ও পাঁশকুড়া ব্লকে ভিভিপ্যাট সম্পর্কে বৃহন্নলাদের সচেতন করতে এক কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় যোগ দেন পাঁশকুড়া বৃহন্নলা ওয়েলফেয়ার সোসাইটির সদস্যরা।

Advertisement

শুধু কর্মশালায় যোগ দেওয়াই নয়। ভোটারদের ভিভিপ্যাট সম্পর্কে বোঝাতে নিজেরাও মাঠে নামছেন বৃহন্নলারা। নিজেরা বিষয়টি বুঝে নিয়ে প্রত্যেক এলাকায় ভোটারদের বোঝানোর দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে পাঁশকুড়া বৃহন্নলা ওয়েলফেয়ার সোসাইটি। আজ, মঙ্গলবার থেকে জেলার প্রত্যেকটি জায়গায় বৃহন্নলা সংগঠনগুলির মাধ্যমে এই কাজ করা হবে বলে জানান সংগঠনের প্রধান শোভা হালদার। তাঁদের এই উদ্যোগে খুশি নির্বাচন পরিচালনার সাথে যুক্ত জেলার আধিকারিকরাও। কী ভাবে এই প্রচার করবেন তাঁরা? শোভা জানান, বৃহন্নলারা প্রত্যেক বাড়ির হেঁশেলে ঢুকতে পারেন, যা সরকারি আধিকারিকদের পক্ষে সম্ভব নয়। সাধারণত গৃহস্থের বাড়িতে নব জাতক জন্মালে দেখা মেলে বৃহন্নলাদের। সমাজের নানা কাজেও যে তাঁরা যোগ দিতে পারেন তা জানান দিতেই সংগঠনের সদস্যদের নিয়ে বিভিন্ন দলে ভাগ হয়ে তাঁরা পৌঁছে যাবেন পাড়ায় পাড়ায়।

শোভা বলেন, ‘‘আমরা সারা বছর ধরে নানা সামাজিক কর্মসূচি পালন করে থাকি। মানুষের ভোটাধিকার প্রয়োগ একটি মৌলিক অধিকার। এই বিষয়ে আমরা আগেও প্রচার করেছি। তবে এবার যেহেতু প্রত্যেকটি বুথে ভিভিপ্যাট চালু হচ্ছে তাই ভোটারদের সে সম্পর্কে সঠিক ধারণা দিতে আমাদের এই উদ্যোগ।’’

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

বৃহন্নলাদের এই উদ্যোগে খুশি নির্বাচন পরিচালনার সঙ্গে যুক্ত আধিকারিকরাও। কোলাঘাটের বিডিও মদন মণ্ডল বলেন, ‘‘খুব ভাল উদ্যোগ। এই বিষয়ে ওঁরা আমাদের কাছে কোনও সাহায্য চাইলে নিশ্চয় সহযোগিতা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন