দেব ভূমে দ্বন্দ্ব নাস্তি

এক ভোটে কোন্দল। অন্য ভোটে কোলাকুলি!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সবং ও ঘাটাল শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৯ ২৩:৫৬
Share:

দেওয়ালে তারকার প্রচার। ঘাটালে। ছবি: কৌশিক সাঁতরা

এক ভোটে কোন্দল। অন্য ভোটে কোলাকুলি!

Advertisement

বিধানসভা উপ-নির্বাচন থেকে শুরু সমস্যা। পঞ্চায়েত নির্বাচনে তা তীব্র আকার নিয়েছিল। কয়েক মাস আগের তৃণমূলের সেই গোষ্ঠী কোন্দল এখন উধাও। বরং ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দীপক (দেব) অধিকারীকে সবং বিধানসভা কেন্দ্র থেকে এগিয়ে দিতে হাত ধরেছেন একদা যুযুধানরা।

গত লোকসভা ভোটে ঘাটালে দেবের বিরুদ্ধেই কংগ্রেস প্রার্থী ছিলেন সবংয়ের ভূমিপুত্র মানস ভুঁইয়া। হেরে গিয়েছিলেন তিনি। পরে মানস কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিতেই সবংয়ে শুরু হয় শাসক দলের গোষ্ঠী কোন্দল। এই মানসকে এ বার মেদিনীপুরে প্রার্থী করেছে তৃণমূল। শাসক দল সূত্রের খবর, এতে আখেরে সব দিক থেকে লাভ হয়েছে। প্রথমত, বর্তমান পরিস্থিতিতে মেদিনীপুরের মাটিতে মানসের মতো পোড়খাওয়া রাজনৈতিক ব্যক্তিত্বের প্রয়োজন ছিল। দ্বিতীয়ত, মানস না থাকায় সবংয়ে গোষ্ঠী কোন্দলও প্রশমিত হয়েছে। প্রচারে ঝাঁপিয়ে পড়েছে সবং ব্লকে মানস বিরোধী বলে পরিচিত ব্লক সভাপতির অনুগামীরা। এমনকি, মেদিনীপুর কেন্দ্রে মানসবাবু দলের টিকিট পাওয়ায় ক্ষোভ নেই তাঁর অনুগামীদেরও। মানস অনুগামীরাও প্রচারে আগেভাগে নেমে পড়েছেন। প্রচারে চলছে প্রতিযোগিতা। এমন ঘটনায় দলীয় প্রার্থী দেব সুফল পাবে বলেই আশায় তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের জেলা সভাপতি অজিত মাইতি বলেন, “দেব প্রার্থী হওয়ায় গোষ্ঠীদ্বন্দ্বের জায়গা থাকল না। বরং দেবের জন্য সবং ‘প্লাস পয়েন্ট’ হল। সবংয়ে দু’পক্ষই দেবের হয়ে প্রচারে ঝাঁপিয়ে পড়বে বলে আমার বিশ্বাস।”

Advertisement

সবংয়ে দেবের হয়ে প্রচার শুরু হলেও কিছুটা যেন ঝিমিয়ে রয়েছে ডেবরা ও ঘাটাল। বন্যা, পুজোর অনুষ্ঠান কিম্বা রমজান মাস—দেবকে দেখা গিয়েছে নানা মরসুমে। কিন্তু সব সময়ের জন্য তাঁকে নাগালে পাওয়া যায়নি বলে খেদ রয়েছে অনেকের। কারও আবার অভিযোগ, প্রয়োজনের সময়ও দেখা মেলেনি। কিন্তু দেব যে পেশার সঙ্গে যুক্ত তাঁর পক্ষে সামলে কি অন্য রাজনৈতিক ব্যক্তিত্বদের মতো এলাকায় সময় দেওয়া সম্ভব! স্থানীয় তৃণমূল নেতৃত্বের ব্যাখ্যা, সকলে সব বোঝে। তবু প্রত্যাশ্যা তো থাকেই।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

কিন্তু কবে প্রচার শুরু হবে? কবে এলাকায় আসবেন দেব? তৃণমূলের ঘাটাল ব্লক সভাপতি দিলীপ মাঝি বলছেন, “যতদুর জানি দ্রুতই ঘাটালে আসবেন। আমরা ঘাটালে প্রচার শুরু করে দিয়েছে। দলীয় কর্মীদের নিয়ে দফায় দফায় বৈঠকও হচ্ছে।” তৃণমূলের জেলা সভাপতি অজিতও বলছেন, ‘‘আমরা শুধু দেবের গত বারের চেয়ে মার্জিন বাড়ানোর জন্য ভাবছি।প্রচার শুরু হয়ে গিয়েছে।” তৃণমূল শিবিরের একটি অংশের ব্যাখ্যা, বিজেপির প্রার্থী কে হচ্ছে তা জানার পরই প্রচারের মাত্রা চড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন