পরীক্ষার দিনেই সভায় মাইক

রাজ্যে উচ্চ-মাধ্যমিক পরীক্ষার সময় সরকারিভাবে প্রকাশ্যে মাইক বাজানো নিষিদ্ধ করা হয়েছে। অথচ চণ্ডীপুরে শাসক দলের উদ্যোগে সমবায় সম্মেলন করা হল প্রকাশ্যে মাইক বাজিয়েই!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৭ ০১:১৭
Share:

নিষিদ্ধ: নিয়ম না মেনে বাজানো হচ্ছে মাইক (চিহ্নিত)। নিজস্ব চিত্র

রাজ্যে উচ্চ-মাধ্যমিক পরীক্ষার সময় সরকারিভাবে প্রকাশ্যে মাইক বাজানো নিষিদ্ধ করা হয়েছে। অথচ চণ্ডীপুরে শাসক দলের উদ্যোগে সমবায় সম্মেলন করা হল প্রকাশ্যে মাইক বাজিয়েই!

Advertisement

শনিবার চণ্ডীপুর বাজারের কাছে কালিকাখালি কালীপদ স্মৃতি ময়দানে তৃণমূল প্রভাবিত তমলুক-ঘাটাল কো-অপারেটিভ ইউনিয়নের উদ্যোগে সম্মেলন হয়েছিল। সকাল ১০ টা থেকে দুপুর প্রায় ১ টা পর্যন্ত কয়েক হাজার সমবায় সদস্যদের নিয়ে চারদিক খোলা মঞ্চে এবং আশেপাশের এলাকায় মাইক বেঁধে ও সাউন্ড বক্স বাজানো হয় বলে অভিযোগ। এ দিন সকাল ১০ টা থেকে দুপুর সোয়া ১ টা পর্যন্ত উচ্চ-মাধ্যমিক ও তারপর দুপুর ২ টা থেকে বিকেল সোয়া ৫ টা পর্যন্ত একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের পরীক্ষা ছিল। বাসিন্দাদের একাংশের অভিযোগ, ওই সম্মেলনস্থলের আশেপাশে অনেক বাড়িতেই উচ্চ -মাধ্যমিক পরীক্ষার্থীও রয়েছে। তা সত্বেও প্রকাশ্যে এ দিন মাইক বাজানো হয়েছে। যা সরকারি নিয়মভঙ্গের সামিল। এমনকী পুলিশও কোনও ব্যবস্থা নেয়নি।

এ দিনের সম্মেলনে ছিলেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়, জেলা পরিষদের সভাধিপতি মধুরিমা মণ্ডল, চণ্ডীপুরের বিধায়ক অমিয়কান্তি ভট্টাচার্য প্রমুখ। সম্মেলনে অরূপ রায় জানান, কৃষকদের উৎপাদিত বিভিন্ন সব্জি এবং কৃষিজাত নানা সামগ্রী বিক্রির জন্য ‘সুফলা বাংলা’ নামে স্থায়ী ও ভ্রাম্যমাণ বিপণন কেন্দ্র চালু করা হবে। সমবায় সমিতির পরিচালনায় রাজ্যে এ রকমেপ ৫০০ টি ‘সুফলা বাংলা’র স্টল খোলা হবে। খাদ্য দফতর ধান সংগ্রহ করে চাল তৈরির জন্য বেসরকারি রাইস মিলগুলিকে দায়িত্ব দিলেও মিলগুলি আগ্রহ দেখাচ্ছে না অভিযোগ জানান অরূপবাবু। তিনি বলেন, ‘‘এখনও রাজ্যে ৭০০ টি গ্রামে কোনও ব্যাঙ্ক নেই। সেক্ষেত্রে গ্রামীণ সমবায় সমিতিগুলি বাসিন্দাদের ব্যাঙ্কের পরিষেবা দিচ্ছে। সমবায় ব্যাঙ্ক এবং সমিতিগুলিকে আরও বেশী মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতে হবে।’’ তবে নারদা প্রসঙ্গে তিনি কোনও কথা বলতে চাননি।

Advertisement

প্রকাশ্যে মাইক বাজানোর অভিযোগ অস্বীকার করে অমিয়কান্তি ভট্টাচার্য বলেন, ‘‘এই সম্মেলন স্থলের আশেপাশে কোনও উচ্চ-মাধ্যমিক পরীক্ষাকেন্দ্র নেই। আর সম্মেলনস্থল সংলগ্ন স্থানে মাইক বাঁধা হয়েছিল। সেগুলো বাজানো হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন