এ বার ভাইয়ের পাতে পড়ুক পাকিজা

আনন্দ-অনুষ্ঠানে রকমারি মিষ্টি তৈরির চল রয়েছে ঘাটালে। এ বার ভাইফোঁটায় সেই তালিকায় নতুন সংযোজন, পাকিজা।দিন দশেক ধরে পাকিজা, প্যারাডাইস থেকে কেশর চমচম মিষ্টি তৈরিতে ব্যস্ত কারিগররা।

Advertisement

অভিজিৎ চক্রবর্তী

ঘাটাল শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৬ ০০:০০
Share:

চলছে মিষ্টি তৈরি।

আনন্দ-অনুষ্ঠানে রকমারি মিষ্টি তৈরির চল রয়েছে ঘাটালে। এ বার ভাইফোঁটায় সেই তালিকায় নতুন সংযোজন, পাকিজা।

Advertisement

দিন দশেক ধরে পাকিজা, প্যারাডাইস থেকে কেশর চমচম মিষ্টি তৈরিতে ব্যস্ত কারিগররা। আর সেই মিষ্টি কিনতে ইতিমধ্যেই দোকানে ভিড় জমাতে শুরু করে দিয়েছেন খদ্দেররা। সেই ব্যস্ততায় ফাঁক পড়ছে দৈনন্দিন মিষ্টি গড়ার কাজে। ফলে দোকান থেকে অমিল রসগোল্লা, পান্তুয়া, দানাদার।

ঘাটাল শহরের এক মিষ্টির দোকানের মালিক তাপস পালের কথায়, ‘‘এই মরসুমেই একটু অন্য স্বাদের মিষ্টির চাহিদা থাকে। ফলে র‌সগোল্লা বা দানাদারের মতো মিষ্টি তৈরির সময় পাওয়া যাচ্ছে না। নতুন মিষ্টি তৈরি করে কিছু মুনাফাও হয়।”

Advertisement

বছর কয়েক আগেও দানাদার-রসগোল্লা দিয়েই ফোঁটা সারতেন বোনেরা। এখন সময় বদলেছে। মিষ্টান্ন ব্যবসায়ীরাও ক্রেতাদের মন ভরাতে নানা রকমের মিষ্টি তৈরি করছেন। দোকানে আসামাত্রই চোখের নিমেশে শেষ হয়ে যাচ্ছে নতুন মিষ্টি।

জানা গিয়েছে, পাকিজা নামের নতুন এই মিষ্টি আদতে ছানা ও দুধের সর। ভেতরে পেস্তা, কাজু বাদাম। উপরে হাল্কা করে ছড়ানো কেশর। দাম পিস প্রতি ১৫ টাকা। পাক দিয়ে তৈরি বলেই এমন নাম।

ভাইফোঁটা স্পেশাল মিষ্টি পাকিজা ।

কৌশিক সাঁতরার তোলা ছবি।

শুধু পাকিজাই কেন, আনারকলি সন্দেশ তৈরি হচ্ছে বেদানা, আপেল, কাজু, দুধ দিয়ে। দাম ২০ টাকা। ডার্ক চকলেট আবার তৈরি হচ্ছে বাটার, কিসমিস, কাজু, দুধের সর দিয়ে। দাম ২০ টাকা। ঘি, কাজু, পেস্তা, ছানা ও ক্ষীরের আবার খাব-র দাম ১০ টাকা। আম্রপালি মিষ্টি তৈরি হয়েছে আমসত্ত্ব, ম্যাঙ্গোজেলি, দুধ। সঙ্গে কাঠবাদাম। দাম ১৫ টাকা। ক্ষীরকদম আবার ক্ষীর, ছানা, এলাচ দিয়ে তৈরি হয়েছে। দাম ১০ টাকা। এছাড়াও দুধের বৈকুণ্ঠভোগ, কেশরিয়া চমচম, দুধ ইটলি থেকে পাতুড়ি, পটল সন্দেশ তো রয়েছেই। ভাইফোঁটার বাজারে ঘাটাল মহকুমা জুড়ে নতুন নামে ও স্বাদের ৪০ থেকে ৫০ ধরনের মিষ্টি সাজানো রয়েছে দোকানগুলিতে। দাম (প্রতি পিস) দশ থেকে পঁচিশ টাকা।

মিষ্টির জোগান দিতেও হিমসিম খেতে হচ্ছে ব্যবসায়ীদেরও। চন্দ্রকোনা শহরের ব্যবসায়ী তারাপদ সেন মোদক বলেন, “আমাদের দোকানে আট জন কর্মচারী। এখন চাপের জন্য আরও কুড়ি-বাইশ জন কারিগর রাখা হয়েছে।’’ ঘাটাল শহরের এক ব্যবসায়ী বিশ্বনাথ দত্তের কথায়, “এখন ক্রেতারা দাম নিয়ে দরাদরি করেন না। পছন্দ হলেই অর্ডার দিয়ে মিষ্টি তুলে নিচ্ছেন।’’

মীনা কুমারী অভিনীত ‘পাকিজা’ সিনেমা যেমন জনপ্রিয়, তেমনই ভাইয়ের পাতে মিষ্টি পাকিজা কতটা ঝড় তোলে, বলবে সেটা সময়ই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন