সাঁওতালি শিক্ষা, পার্থ সময় চাইলেন

সাঁওতালি ভাষায় শিক্ষা সংক্রান্ত নানা দাবি সরাসরি শিক্ষামন্ত্রীর সামনে রাখলেন আদিবাসী নেতারা। সময় চেয়ে নিলেন পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঝাড়গ্রাম শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৭ ০১:৩৫
Share:

সাঁওতালি ভাষায় শিক্ষা সংক্রান্ত নানা দাবি সরাসরি শিক্ষামন্ত্রীর সামনে রাখলেন আদিবাসী নেতারা। সময় চেয়ে নিলেন পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

শনিবার ভারত জাকাত মাঝি পারগানা মহল-এর সর্বোচ্চ নেতা (দিশম পারগানা) নিত্যানন্দ হেমব্রমের নেতৃত্বে ১০ জনের এক প্রতিনিধি দল নাকতলায় পার্থবাবুর বাড়িতে গিয়ে দেখা করেন। ঝাড়গ্রাম জেলা তৃণমূলের সভাপতি অজিত মাইতির উদ্যোগে এই বৈঠকের ব্যবস্থা করা হয়েছিল। এ দিন দুপুর ১২ টা থেকে আড়াইটা পর্যন্ত আদিবাসী নেতাদের অভাব অভিযোগ শোনেন পার্থবাবু। শিক্ষা সংক্রান্ত দাবিগুলি পূরণের আশ্বাসও দেন তিনি।

তবে শিক্ষামন্ত্রীর আশ্বাসের পরে এখনও পূর্ব ঘোষিত আন্দোলন প্রত্যাহার করা হবে কি-না সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি আদিবাসী সংগঠনের নেতারা। দাবি পূরণ না হলে আগামী ২ জানুয়ারি থেকে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলা বিদ্যালয় পরিদর্শকের দফতরে লাগাতার ঘেরাও আন্দোলন কর্মসূচির ডাক দিয়েছিলেন নিত্যানন্দবাবুরা।

Advertisement

আদিবাসী সংগঠনটির মুখপাত্র রবিন টুডু জানান, এ দিন তাঁরা সাত দফা দাবি পেশ করেছেন। তার মধ্যে রয়েছে, ২০১৮ সালের সাঁওতালি বিভাগের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ইংরেজি বাদে অন্যান্য বিষয়ের প্রশ্নপত্রগুলি সাঁওতালি ভাষায় অলচিকি লিপিতে করতে হবে। সাঁওতালি মাধ্যমে উচ্চমাধ্যমিক স্তরের স্কুল স্থাপন, এ ছাড়াও আরও বেশ কিছু সাঁওতালি মাধ্যমের প্রাথমিক, উচ্চ-প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের দাবি করা হয়েছে। সাঁওতালি সিলেবাস ভিত্তিক টেক্সট বুক, প্রতিটি স্কুলে আদিবাসী পড়ুয়াদের জন্য পৃথক ছাত্রাবাস ও ছাত্রীনিবাস, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার জন্য সাঁওতালি মাধ্যমের চারটি সুসংহত বিদ্যালয় চালু করার দাবিও করা হয়েছে। প্রতিটি সাঁওতালি মাধ্যম স্কুলে সাঁওতালি ভাষায় লিখতে ও পড়তে জানা স্থায়ী শিক্ষক নিয়োগের দাবি করা হয়েছে। সাঁওতালি মাধ্যমে বিএড কলেজ চালু করারও দাবি জানানো হয়।

রবিনবাবু বলেন, ‘‘কিছুটা সময় চেয়েছেন শিক্ষামন্ত্রী। আমরা আশাবাদী। আন্দোলন প্রত্যাহার করা হবে কিনা সে ব্যাপারে আজ, রবিবার সংগঠনের বৈঠকে সিদ্ধান্ত হবে।’’

ঝাড়গ্রাম জেলা তৃণমূলের সভাপতি অজিত মাইতি বলেন, ‘‘আদিবাসীরা যে সব দাবির কথা বলেছেন, তার সিংহভাগই সরকারের সিদ্ধান্তের মধ্যে রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।’’ গত কয়েক মাস ধরে জঙ্গলমহলে আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে চলেছেন আদিবাসীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন