voter list

ভোটার তালিকা প্রকাশ পিছোল

জেলা প্রশাসনের এক সূত্রে খবর, সব মিলিয়ে আবেদনের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়েছে। সাধারণত এ ক্ষেত্রে এত আবেদন জমা পড়ে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০৬
Share:

প্রতীকী ছবি।

শুরুতে ঠিক ছিল, শুক্রবার অর্থাৎ ৭ ফেব্রুয়ারি নতুন ভোটার তালিকা প্রকাশিত হবে। প্রশাসন সূত্রে খবর, এই তালিকা প্রকাশের দিন পিছিয়েছে। কমিশন ঠিক করেছে, আগামী ২৭ ফেব্রুয়ারি নতুন ভোটার তালিকা প্রকাশিত হবে। সাধারণত প্রতি বছর ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হয় সেপ্টেম্বরে। কিন্তু এ বার ভোটার তথ্য যাচাই কর্মসূচির কারণে তা পিছিয়ে ১৬ ডিসেম্বর শুরু হয়েছিল। চলেছে ১৫ জানুয়ারি পর্যন্ত।

Advertisement

জেলা প্রশাসনের এক সূত্রে খবর, সব মিলিয়ে আবেদনের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়েছে। সাধারণত এ ক্ষেত্রে এত আবেদন জমা পড়ে না। নতুন নাগরিকত্ব আইন নিয়ে উদ্বেগের আবহেই এই বিপুল আবেদন জমা পড়েছে বলে মনে করছে বিভিন্ন মহল। অথচ, ভোটার তালিকা সংশোধনের সঙ্গে এনআরসি- র কোনও সম্পর্ক নেই। বিভ্রান্তি কাটাতে প্রশাসনের পক্ষ থেকে প্রচারও করা হয়েছিল। জেলা প্রশাসনের এক আধিকারিক মানছেন, ‘‘ভোটার তালিকা সংশোধনে অনেক আবেদন এসেছে। আবেদনের সংখ্যা দু’লক্ষেরও বেশি।’’

প্রশাসনের এক সূত্রে খবর, শুরুতে ঠিক ছিল, আগামী ২৭ জানুয়ারির মধ্যে শুনানির কাজ শেষ হবে। আর ৭ ফেব্রুয়ারি নতুন ভোটার তালিকা প্রকাশিত হবে। নির্ধারিত সময়ের মধ্যেই শুনানির কাজ শেষ হয়েছে। ২০২০ সালের ১ জানুয়ারি যাঁদের বয়স ১৮ হয়েছে, তাঁরাই ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদন করতে পেরেছেন। ওই সূত্র জানাচ্ছে, ২০২০ সালের ১ জানুয়ারি ১৮ বছরে পা দেওয়া কারও নাম যাতে সংশোধিত ভোটার তালিকার বাইরে না থাকে সেই লক্ষ্যেই তালিকা সংশোধনের কাজ চলছে। তালিকা একেবারে নির্ভুল করার চেষ্টা চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন