কোথায় সোনার বাংলা, বিঁধলেন রমন সিংহ

রাজ্যে এখন বিজেপির বুথ চলো কর্মসূচি চলছে। কেন্দ্রীয় সরকারের বর্ষপূর্তি উপলক্ষে হচ্ছে ‘মোদী মেলা’। ‘মোদী মেলা’য় যোগ দিতেই মেদিনীপুরে আসেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী। পাশাপাশি, শুক্র-শনি দু’দিনে তাঁর আরও কিছু কর্মসূচিও ছিল। এ দিন সকালে মেদিনীপুর শহরের বটতলাচক কালীমন্দিরে যান রমন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৮ জুন ২০১৭ ০২:০২
Share:

সাফাই: মেদিনীপুরের রাস্তায় ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী। নিজস্ব চিত্র

ফের রাজ্যের তৃণমূল সরকারের সমালোচনা করলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমন সিংহ। দু’দিনের সফরে শুক্রবার মেদিনীপুরে আসেন তিনি। ঠাসা কর্মসূচির মাঝে শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন। সেখানেই রমন বলেন, “এক সময়ে বাংলার জন্য গোটা দেশ গর্ব করত। বলা হত আমার সোনার বাংলা। সেই সোনার বাংলা এখন কোথায়? রাজ্যের অগ্রগতিই হচ্ছে না।’’ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভাল নয়, এখানে শান্তি-উন্নয়নও নেই বলেও অভিযোগ করেন তিনি।

Advertisement

এ দিন পাহাড় সমস্যা নিয়েও মুখ খুলেছেন রমন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “এক সময় বলা হচ্ছিল, পাহাড় হাসছে। আজ পাহাড় কাঁদছে। কেন এই পরিস্থিতি তৈরি হল? সমস্যার সমাধানে রাজ্যকেই উদ্যোগী হতে হবে। সবাইকে নিয়ে আলোচনায় বসতে হবে।’’ সঙ্গে তাঁর সংযোজন, “কোনও আন্দোলনেই হিংসা কাম্য নয়। হিংসা সমর্থনযোগ্যও নয়।”

রাজ্যে এখন বিজেপির বুথ চলো কর্মসূচি চলছে। কেন্দ্রীয় সরকারের বর্ষপূর্তি উপলক্ষে হচ্ছে ‘মোদী মেলা’। ‘মোদী মেলা’য় যোগ দিতেই মেদিনীপুরে আসেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী। পাশাপাশি, শুক্র-শনি দু’দিনে তাঁর আরও কিছু কর্মসূচিও ছিল। এ দিন সকালে মেদিনীপুর শহরের বটতলাচক কালীমন্দিরে যান রমন। সঙ্গে ছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। পরে এই এলাকাতেই স্বচ্ছ ভারত অভিযানে সামিল হন ছত্তীসগঢ়ের। ঝাড়ু হাতে রাস্তা সাফাই করতে দেখা যায় তাঁকে। এই কর্মসূচি সেরে সার্কিট হাউসে ফিরে সংবাদমাধ্যমের মুখোমুখি হন তিনি। লোকসভা এবং বিধানসভা নির্বাচন একসঙ্গে হওয়ার পক্ষে এ দিন সওয়াল করেন রমন। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “লোকসভা-বিধানসভা নির্বাচন একসঙ্গে হলে মানুষের সুবিধে। বছরের ৩৬৫ দিনই কোনও না কোনও নির্বাচন হয়। দু’টি নির্বাচন একসঙ্গে হলে মানুষেরই সুবিধে।’’ ছত্তীসগঢ়ে মাওবাদী সমস্যার অনেকখানি সমাধান হয়েছে বলে দাবি করে রমনের মন্তব্য, “ওখানে দ্রুত উন্নয়ন হয়েছে। তাই মাওবাদী সমস্যার সমাধান সম্ভব হয়েছে। কিছু এলাকায় সমস্যা রয়েছে। তারও সমাধান হয়ে যাবে।’’

Advertisement

রমন আশাবাদী আগামী বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপি ভাল ফল করবে। তিনি বলেন, “এখানে বিজেপির ভোট বাড়ছে। আগামী বিধানসভা নির্বাচনে বড় সাফল্য আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন