অশুভ শক্তি নাশে কালী-দুর্গা হাতে হাত

গড়বেতার মালবান্দির জান্দা আমরা ক’জন ক্লাবের কালীপুজোর মণ্ডপে ঢুকলে বিস্ময় বাড়বে দর্শনার্থীদের। সেখানে পাশাপাশি দেখা যাবে দুর্গা এবং কালীকে। কেন এই ভাবনা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গড়বেতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৮ ১২:০৬
Share:

গড়বেতা: কালীর সামনেই দশভুজা।

গড়বেতার মালবান্দির জান্দা আমরা ক’জন ক্লাবের কালীপুজোর মণ্ডপে ঢুকলে বিস্ময় বাড়বে দর্শনার্থীদের। সেখানে পাশাপাশি দেখা যাবে দুর্গা এবং কালীকে। কেন এই ভাবনা? উদ্যোক্তারা জানালেন, কালী ও দুর্গার যৌথ প্রচেষ্টাতেই অশুভ শক্তির বিনাশ— মূলত এই চিন্তা থেকে এবারের থিম করা করেছে। মঙ্গলবার এই পুজোর উদ্বোধন করেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিক্ষক মঙ্গলপ্রসাদ মাইতি।

Advertisement

কালীপুজোয় থিমে নজর কাড়ছে গড়বেতা থেকে গোয়ালতোড়। চন্দ্রকোনা রোডের বাসস্ট্যান্ডের প্রবেশ পথে কফি হাউস সংস্থার উদ্যোগে কালীপুজোয় এবারের থিম পোড়াবাড়ি। থার্মোকল কেটে এই পোড়ো বাড়ির মণ্ডপসজ্জা করা হয়েছে। সংস্থার সহ সভাপতি কাঞ্চন রানা বলেন, ‘‘৬ বছর ধরে আমরা থিমের কালীপুজো করছি। এবার বাহারি আলোকসজ্জাও থাকছে।’’ এছাড়া চন্দ্রকোনা রোডের বিলাতে ঝলমল ও রেনেসাঁস ক্লাবের কালীপুজোর সুউচ্চ মণ্ডপ দর্শনার্থীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে।

এদিন গড়বেতার তালডাংরা ঐক্য সম্মিলনী সংস্থার কালীপুজোয় আলপনা আঁকো প্রতিযোগিতার হয়। চিত্রশিল্পী অনির্বাণ পাল-সহ স্থানীয় বয়স্কদের শাল ও হাঁটার লাঠি দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। ঝাড়বনি গোয়েন্দা সঙ্ঘের কালীপুজো ৫১ বর্ষে পড়ল। রেউদি গীতাঞ্জলি ক্লাবের পুজোর বিশাল উঁচু মণ্ডপ ও আলোকসজ্জাও মন কেড়েছে দর্শনার্থীদের। গোয়ালতোড়ের হুমগড়, আমলাশুলি, পাথরপাড়া, পিংবনিতে সর্বজনীন কালীপুজোয় আড়ম্বর কম হলেও উদ্দীপনায় ঘাটতি নেই ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন