district

সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগের দাবিতে অবরোধ মেদিনীপুরে

সংগঠনের পাঁচ দফা দাবির মধ্যে ছিল, বিদ্যাসাগরের জন্মস্থান বীরসিংহ গ্রামে আদিবাসী ছাত্রছাত্রীদের জন্য মিউজিয়াম, ঘাটাল মহকুমাতে আদিবাসী এলাকায় ১৪টি প্রাথমিক স্কুলে সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগের কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২০ ২০:১১
Share:

শিক্ষক নিয়োগের দাবিতে অবরোধ।—নিজস্ব চিত্র

সাঁওতালি ভাষায় শিক্ষক নিয়োগ-সহ পাঁচ দফা দাবি নিয়ে সোমবার রাজ্য সড়ক অবরোধ করে একটি আদিবাসী সংগঠন। প্রায় সাত ঘণ্টা পর স্থানীয় প্রশাসনের আশ্বাস পেয়ে অবরোধ উঠে যায়। পাশাপাশি সংগঠনের তরফে জানানো হয়, প্রতিশ্রুতি পূরণ না হলে আবারও আন্দোলনে নামবে তারা।

Advertisement

সোমবার সকাল থেকেই ‘ভারত জাকাত মাঝি পারগানা মহল’ অবরোধ বিক্ষোভ দেখাতে শুরু করে। রাজ্য সড়ক অবরোধ করা হয়। পশ্চিম মেদিনীপুরের ঘাটাল-চন্দ্রকোনা রাজ্য সড়কের হালদারদিঘি এলাকায় জমায়েত শুরু হয় আদিবাসী সংগঠনের। এর জেরে প্রবল যানজট হয়।

ওই সংগঠনের পাঁচ দফা দাবির মধ্যে ছিল, বিদ্যাসাগরের জন্মস্থান বীরসিংহ গ্রামে আদিবাসী ছাত্রছাত্রীদের জন্য মিউজিয়াম, ঘাটাল মহকুমাতে আদিবাসী এলাকায় ১৪টি প্রাথমিক স্কুলে সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগের কথা। এ সব দাবি দীর্ঘ দিন ধরে স্থানীয় প্রশাসনকে জানিয়ে কোনও সুরাহা হয়নি বলে অভিযোগ। তারই প্রতিবাদে সোমবার থেকে অনির্দিষ্ট কালের জন্য অবরোধের পথে যাওয়ার সিদ্ধান্ত নেয় তারা।

Advertisement

আরও পড়ুন : যাত্রা দেখতে ভিড়, করোনা বিধি পালনে কড়া নজরদারি

এর পর ওই দাবিগুলি পূরণের আশ্বাস দেন মহকুমা প্রশাসনের আধিকারিকেরা। তার পরেই অবরোধ ওঠে। সংগঠনের নেতা দেবেন্দ্র মুর্মু বলেন, ‘‘যে দাবি নিয়ে রাজ্য সড়ক অবরোধ করা হয়েছিল সেই দাবিগুলি সমাধানের আশ্বাস পেয়ে এ দিনের মতো অবরোধ তুলে নেওয়া হয়েছে। তবে দাবি পূরণ না হলে আগামী দিনে আবার আন্দোলনে নামব।’’

আরও পড়ুন : রবির পর সোমেও সরগরম দাঁতন, শুভেন্দুর জবাবি সভা তৃণমূলের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন