দোকানে ঢেকেছে স্কুলের দরজা, অবরোধ পড়ুয়াদের

স্থানীয় সূত্রের খবর, উচ্চ প্রাথমিক, প্রাথমিক এবং শিশুশিক্ষা কেন্দ্র নিয়ে এগরা-১ ব্লকের কামারডিহা স্কুলের ক্যাম্পাস। ছত্রি গ্রাম পঞ্চায়েতের ওই গ্রামে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানেরই প্রবেশদ্বার একই। স্কুলের সামনে দিয়ে গিয়েছে কামারডিহা গ্রামীণ সড়ক। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

এগরা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ০১:১৭
Share:

প্রতিবাদী: স্কুলের সামনে থেকে দোকান সরানোর দাবিতে অবরোধ ছাত্রছাত্রীদের। সোমবার। নিজস্ব চিত্র

স্কুলের দরজার সামনে বানানো হয়েছিল অস্থায়ী ঘর। অভিযোগ, সেই দোকানে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছিল স্কুলের প্রবেশ দ্বার। এর পর প্রতিবাদে সোমবার রাস্তায় বসে বিক্ষোভ দেখালেন এগরার একটি স্কুলের পড়ুয়া এবং শিক্ষকেরা। শেষে পুলিশ গিয়ে ওই অস্থায়ী দোকান সরিয়ে দেওয়ার পরে নিজেদের অবস্থান থেকে সরে দাঁড়ান প্রতিবাদকারীরা।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, উচ্চ প্রাথমিক, প্রাথমিক এবং শিশুশিক্ষা কেন্দ্র নিয়ে এগরা-১ ব্লকের কামারডিহা স্কুলের ক্যাম্পাস। ছত্রি গ্রাম পঞ্চায়েতের ওই গ্রামে তিনটি শিক্ষা প্রতিষ্ঠানেরই প্রবেশদ্বার একই। স্কুলের সামনে দিয়ে গিয়েছে কামারডিহা গ্রামীণ সড়ক। স্কুল সূত্রের খবর, স্কুলের সীমানা নির্ধারণ নিয়ে কয়েক মাস আগে স্থানীয় কয়েজনের সঙ্গে স্কুল কর্তৃপক্ষের মধ্যে গণ্ডগোল হয়। ভূমি- রাজস্ব দফতরের মধ্যস্থতায় যা নিয়ে চলতি মাসে আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু অভিযোগ, ওই আলোচনার আগেই গত রবিবার রাতে কে বা কারা স্কুলের ঢোকার মূল গেট বন্ধ করে খুঁটি এবং বাঁশ দিয়ে আস্থায়ী দোকান ঘর বানিয়ে দিয়েছে।

সোমবার সকালে প্রাথমিক, উচ্চ প্রাথমিকের ছাত্রছাত্রী এবং শিক্ষকেরা স্কুলে যান। অভিযোগ, দোকান তৈরি হওয়ায় তাঁরা স্কুলে ঢুকতে পারেনি। এর পরেই স্কুলের সামনে রাস্তায় বসে ওই সব অস্থায়ী ঘর সরানোর দাবিতে শুরু হয় পথ অবরোধ। ছাত্রছাত্রী এবং শিক্ষকদের সঙ্গে সেই অবরোধে যোগ দেন অভিভাবকেরাও। এর ফলে প্রায় দু’ঘণ্টা ব্যহত হয় যান চলাচল।

Advertisement

স্কুলপড়ুয়া এক ছাত্রের অভিভাবক বলেন, ‘‘উদেশ্য প্রণোদিত ভাবে স্কুলের গেটে বন্ধ করে এই ঘর বানিয়েছে। কেন এই ভাবে স্কুলের পড়াশুনা বন্ধ করার চেষ্টা হবে।’’ কামারডিহা প্রাথমিক স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অজিত শাসমল বলেন, ‘‘স্কুলের জায়গার চিহ্নিতকরণ নিয়ে সমস্যা মেটাতে জরিপের কথা রয়েছে। তার আগে কে বা কারা গেট অবরুদ্ধ করে স্কুলের পড়াশুনা বন্ধ করার চেষ্টা করছে। তার প্রতিবাদেই আমরা সকলে অবস্থান শুরু করেছি। অবিলম্বে এর সমাধান চাইছি।’’

একই কথা কামারডিহা উচ্চ প্রাথমিকের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা বিপাশা প্রামাণিকের মুখে। তিনি বলেন, ‘‘স্কুলের সীমানা নিয়ে সমস্যা রয়েছে। এই মাসে জরিপের কথা ছিল। তার আগেই এই ভাবে দোকান বানানো হয়েছে।’’ জমিরা সীমানা সংক্রান্ত ব্যাপারে জানতে চেয়ে এগরা-১ ভূমি-রাজস্ব দফতরের আধিকারিক মানবেন্দ্র হালদারকে ফোন করা হয়েছিল। তবে তিনি ফোন তুলেননি।

এগরা থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে স্কুলের সামনে অস্থায়ী দোকানের কাঠামো ভেঙে দেয়। দুপুর ১টা নাগাদ দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে পঠনপাঠন শুরু হয়। এগরা-১ উত্তর চক্র প্রাথমিক স্কুল পরিদর্শক অভিজিৎ মণ্ডল বলেন, ‘‘স্কুলের সামনে অস্থায়ী ঘর তৈরি করায় ছাত্রছাত্রীরা স্কুলে ঢুকতে পারছিল না। পুলিশ গিয়ে তা সরিয়ে দিয়েছে। কেন ওই সমস্যা হল, তা দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন