রেকর্ড ভোটে জয় চান শুভেন্দু

গত বিধানসভা নির্বাচনে প্রায় ৫০ হাজার ভোটে সবং থেকে কংগ্রেসের চিহ্নে জিতেছিলেন মানস ভুঁইয়া। এ বার উপ-নির্বাচনে তৃণণূলের প্রার্থী হয়েছেন মানসবাবুর স্ত্রী গীতারানি ভুঁইয়া।

Advertisement

দেবমাল্য বাগচী

সবং শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭ ০১:১২
Share:

বক্তা: উপ-নির্বাচনের প্রচারে হাজির শুভেন্দু অধিকারী। রবিবার সবংয়ের শেখচকে।  ছবি: দেবরাজ ঘোষ

তৃণমূল প্রার্থীকে হারিয়ে সবং থেকে ফের বদলের শুরুর জন্য শনিবারই আহ্বান করে গিয়েছিলেন বিজেপি নেতারা। তার চব্বিশ ঘণ্টার মধ্যে এ বার সবংয়ের মাটিতে দাঁড়িয়ে তৃণমূল প্রার্থীকে রেকর্ড ভোটে জেতানোর ডাক দিলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী।

Advertisement

আগামী ২১ ডিসেম্বর সবং বিধানসভার উপ-নির্বাচন। তার প্রচারে রবিবার সবংয়ের বুড়ালের শেখচকে কর্মীসভা করে তৃণমূল। সেখানেই বিজেপিকে প্রতিহত করার ডাক দিয়ে শুভেন্দু বলেন, “আগামী ১৯ ডিসেম্বর প্রচারের শেষ দিন। তার পরে খড়্গপুরের তিলক ভাইরা পা (পালাবে অর্থে), ময়নার গেরুয়া বসনধারীরা পা, আর যাঁরা কাল এসেছিল তাঁরাও মেচোগ্রাম পেরোতে পারবে না। এলাকায় থাকবেন আপনারা। ৩১৬টি বুথে থেকে (প্রচারের পরের) ৪৮ ঘন্টায় সব ধুয়ে মুছে সাফ করে দেওয়ার কাজটি আপনাদের করতে হবে।”

গত বিধানসভা নির্বাচনে প্রায় ৫০ হাজার ভোটে সবং থেকে কংগ্রেসের চিহ্নে জিতেছিলেন মানস ভুঁইয়া। এ বার উপ-নির্বাচনে তৃণণূলের প্রার্থী হয়েছেন মানসবাবুর স্ত্রী গীতারানি ভুঁইয়া। তাঁকে বিপুল ভোটে জেতানোর ডাক দিয়ে এ দিন শুভেন্দু বলেন, “গীতাদেবী যাতে মানস ভুঁইয়ার রেকর্ড ভাঙতে পারেন তার জন্য আমি আপনাদের কাছে এসেছি। নির্বাচনে সব থেকে বড় ভূমিকা নেন বুথকর্মীরা। এর জন্য আপনাদের ভোটার তালিকা নিয়ে নাড়াচাড়া করতে হবে।” শুভেন্দুর বার্তা, ‘‘১ লক্ষ ভোটে গীতা ভুঁইয়াকে জয়ী করতে হবে।”

Advertisement

বিরোধীদের কটাক্ষ করতেও ছাড়েননি শুভেন্দু। তাঁর কথায়, “পশ্চিমবঙ্গে একটা নতুন সমীকরণ তৈরি হয়েছে। কংগ্রেস নেতা অধীর চৌধুরী এখন মুখে কংগ্রেস, কিন্তু গেরুয়া শিবিরের হয়ে কাজ করছেন। সিপিএমের মিছিলে যাঁরা যাচ্ছেম, তাঁরা বিজেপিকে ভোট দিচ্ছেন।” এরপরই নাম না করেও বিজেপি প্রার্থী অন্তরা ভট্টাচার্যকে তাঁর খোঁচা, “বিজেপি কাকে প্রার্থী করেছে! ইনি কি সঙ্ঘের লোক, বিশ্ব হিন্দু পরিষদের আদর্শে বিশ্বাসী, অটল বিহারী বাজপেয়ী, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়দের আদর্শ মেনে চলেন? ৩৪ বছর ধরে আপনাদের হাড়-মাংস নিয়েছে যে, এ সেই সিপিএমের লোক। হার্মাদবাহিনীর নেত্রীকে প্রার্থী করেছে বিজেপি।”

সবংয়ের উপ-নির্বাচনে লড়াই এ বার চতুর্মুখী। ভোটে জিততে ঝাঁপিয়েছে বিজেপি-ও। শনিবারই কেন্দ্র ও রাজ্যস্তরের একঝাঁক নেতার উপস্থিতিতে কর্মীসভা করেছে গেরুয়া শিবির। সেখানে আবার দলবদল করেন পাঁশকুড়ার সাসপেন্ড হওয়া তৃণমূল নেতা আনিসুর রহমান। এ দিন সেই প্রসঙ্গ টেনে শুভেন্দু বলেন, “যত হার্মাদ, যত উচ্ছিষ্টদের বিজেপি দলে নিচ্ছে। আমরা পাঁশকুড়ায় একজনকে তাড়ালাম, তাঁদেরমানুষ ডাস্টবিনে ফেলে দিচ্ছে। বিজেপি ডাস্টবিন থেকে তাঁদের কুড়িয়ে দলে নিচ্ছে।”

এমন পরিস্থিতিতে উন্নয়নকে হাতিয়ার করে সবংবাসীর কাছে দলীয় প্রার্থীর হয়ে ভোট চেয়েছেন শুভেন্দু। এ দিন মানস ভুঁইয়ারও আহ্বান, “আমার থেকেও বেশি ভোটে তৃণমূল প্রার্থীকে জয়ী করুন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন