TMC

ঘর নেই,শীতে কালভার্টের নীচে আশ্রয়,পাশে দাঁড়ালেন বিধায়ক

ঘর না থাকায়, ঘাটাল মহকুমার ঘাটাল থেকে চন্দ্রকোনাগামী রাজ্য সড়কে মনসতলায় একটি কালভার্টের নীচে আশ্রয় নিয়েছিল ৭টি আদিবাসী পরিবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ২৩:৪৯
Share:

উচ্ছেদের পর কালভার্টের নীচেই বসবাস। নিজস্ব চিত্র

দীর্ঘ দিন ধরেই ভূমিহীন আদিবাসীদের কয়েকটি পরিবার আশ্রয় নিয়েছিল কালভার্টের নীচে। খবর পেয়ে তড়িঘড়ি গিয়ে তাঁদের হাতে শীতবস্ত্র তুলে দিলেন বিধায়ক। পরিবারগুলিকে পুর্নবাসন দেওয়ার আশ্বাসও দিয়েছেন বিধায়ক। পাশে ছিলেন বিডিও। মঙ্গলবার এমনই দৃশ্যের সাক্ষী হল পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা।

Advertisement

ঘর না থাকায়, ঘাটাল মহকুমার ঘাটাল থেকে চন্দ্রকোনাগামী রাজ্য সড়কে মনসতলায় একটি কালভার্টের নীচে আশ্রয় নিয়েছিল ৭টি আদিবাসী পরিবার। খবর পেয়ে সেখানে যান চন্দ্রকোনায় তৃণমূল বিধায়ক ছায়া দলুই। ওই পরিবারগুলির হাতে শীতবস্ত্র তুলে দেন তিনি। পাশাপাশি তাঁদের পুর্নবাসন দেওয়ার আশ্বাসও দেন। পরিবারগুলির সঙ্গে দেখা করেন চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের বিডিও রথীন্দ্রনাথ অধিকারীও। তিনিও তাঁদের হাতে কম্বল তুলে দেন। দেওয়া হয় খাবারও।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আশ্রয় না থাকায় কয়েক বছর ধরেই কালভার্টের নীচে আস্তানা তৈরি করে রয়েছে ওই পরিবারগুলি। খোলা আকাশের নীচেই তাঁরা দিন কাটাচ্ছেন। ভূমিহীন ওই পরিবারগুলির এক জন রূপালি মুর্মু। তিনি বললেন, ‘‘আমাদের বাড়ি ছিল চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের দিয়াসা গ্রামে। বছর চারেক আগে রাজ্য সড়ক সম্প্রসারণের সময় আমাদের মতো মোট ৭টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছিল। তার পর থেকে আজও বাসস্থান জোটেনি।’’সব শুনে বিধায়ক বলেন,‘‘ওঁদের জন্য দ্রুত কোনও ব্যবস্থা করতে প্রশাসনের সঙ্গে কথা বলব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন