‘বিদ্যাসাগর পুরস্কার’ চালু বিশ্ববিদ্যালয়ে

বৃহস্পতিবার মনীষীর নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উদ্‌যাপনের অনুষ্ঠানে বাংলাদেশের সৈয়দ আবুল হুসেন, হরিপদ মণ্ডল, চিত্তব্রত পালিত, নৃসিংহপ্রসাদ ভাদুড়ী এবং ঝাড়খণ্ডের কর্মাটাঁড়ের দিলীপ সিংহকে ‘বিদ্যাসাগর পুরস্কারে’ সম্মানিত করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৯ ০১:৩৮
Share:

‘বিদ্যাসাগর পুরস্কার’ চালু করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়।

দেশ-বিদেশের গুণীজনেদের সম্মান জানাতে ‘বিদ্যাসাগর পুরস্কার’ চালু করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। প্রতি বছরই বিদ্যাসাগরের জন্মদিনে বিশ্ববিদ্যালয় ওই পুরস্কার দেবে বলে জানাান উপাচার্য রঞ্জন চক্রবর্তী।

Advertisement

বৃহস্পতিবার মনীষীর নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবর্ষ উদ্‌যাপনের অনুষ্ঠানে বাংলাদেশের সৈয়দ আবুল হুসেন, হরিপদ মণ্ডল, চিত্তব্রত পালিত, নৃসিংহপ্রসাদ ভাদুড়ী এবং ঝাড়খণ্ডের কর্মাটাঁড়ের দিলীপ সিংহকে ‘বিদ্যাসাগর পুরস্কারে’ সম্মানিত করা হয়। এ দিন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রকাশিত বিদ্যাসাগর রচনা সমগ্রের দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে। অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, কবি সুবোধ সরকার এবং রাজ্যের আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা।

উপাচার্য রঞ্জন চক্রবর্তী বলেন, ‘‘পুরস্কারের দেওয়ার জন্য কমিটি রয়েছে। ওই কমিটির মাধ্যমে পুরস্কার প্রাপকদের নামের তালিকা তৈরি হয়। তার পরে মনোনয়নের বিজ্ঞপ্তি জারি হয়। এবার পাঁচজনকে পুরস্কৃত করা হয়েছে।’’ বিশ্ববিদ্যালয়ের বিদ্যাসাগর দ্বিশত জন্মবর্ষ উদ্‌যাপন কমিটির আহ্বায়ক তথা বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ডিন শিবাজীপ্রতিম বসু বলেন, ‘‘এ বার থেকে প্রতি বছরই বিদ্যাসাগর পুরস্কার দেওয়া হবে। এ জন্য নির্দিষ্ট কমিটির কাছে আবেদন করতে হবে।’’ ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ে প্রকাশনা বিভাগ চালু হয়েছে। উপাচার্য বলেন, ‘‘ওই প্রকাশনা বিভাগের যাত্রা শুরু হয়েছে বিদ্যাসাগর রচনাসমগ্র প্রকাশ দিয়ে।’’ উপাচার্য আরও জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর প্রস্তাবে সাড়া দেওয়ায় ইতিহাস বিভাগে বিদ্যাসাগরের নামাঙ্কিত অধ্যাপক সৃষ্টি হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন