ভিটামিন এ-র কর্মসূচিতে জেলার ৪ লক্ষ শিশু

পশ্চিম মেদিনীপুরে ভিটামিন এ-এর পরিপূরক কর্মসূচি শুরু হচ্ছে কাল, সোমবার থেকে। এ বার জঙ্গলমহলের এই জেলার প্রায় ৪ লক্ষ শিশুকে এই তেল খাওয়ানো হবে। পুরো জুন মাস ধরে এই কর্মসূচি চলবে। সপ্তাহের মধ্যে তিন দিন সোম-বুধ-শুক্র এই তেল খাওয়ানো হবে উপ-স্বাস্থ্যকেন্দ্রে। মঙ্গল এবং বৃহস্পতিবার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। এই কর্মসূচি নিয়ে স্বাস্থ্যকর্মীদের ইতিমধ্যে প্রয়োজনীয় নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৫ জুন ২০১৬ ০২:২৫
Share:

পশ্চিম মেদিনীপুরে ভিটামিন এ-এর পরিপূরক কর্মসূচি শুরু হচ্ছে কাল, সোমবার থেকে। এ বার জঙ্গলমহলের এই জেলার প্রায় ৪ লক্ষ শিশুকে এই তেল খাওয়ানো হবে। পুরো জুন মাস ধরে এই কর্মসূচি চলবে। সপ্তাহের মধ্যে তিন দিন সোম-বুধ-শুক্র এই তেল খাওয়ানো হবে উপ-স্বাস্থ্যকেন্দ্রে। মঙ্গল এবং বৃহস্পতিবার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে। এই কর্মসূচি নিয়ে স্বাস্থ্যকর্মীদের ইতিমধ্যে প্রয়োজনীয় নির্দেশও দেওয়া হয়েছে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশচন্দ্র বেরা বলেন, “সোমবার থেকেই জেলায় ভিটামিন এ-এর পরিপূরক কর্মসূচি শুরু হচ্ছে। এ জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপই করা হয়েছে।”

Advertisement

জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এক থেকে পাঁচ বছর বয়সী শিশুদের এই কর্মসূচির আওতায় আনা। স্বাস্থ্যকর্মীদের জানিয়ে দেওয়া হয়েছে, খালি পেটে এই তেল খাওয়ানো যাবে না। ভরা পেটেই খাওয়াতে হবে। জেলার এক স্বাস্থ্য-কর্তার কথায়, “এই কর্মসূচির লক্ষ্যই হল, শিশুদের নিয়মিত রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আরও জোরদার করে তোলা।”

এই কর্মসূচির জন্য নির্ধারিত দু’টি মাস হল জুন এবং ডিসেম্বর। এটি ষান্মাসিক কর্মসূচি। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ভিটামিন এ হল একটি তেল-দ্রবণীয় ভিটামিন যা মানবদেহে প্রয়োজন। অথচ শরীর ভিটামিন-এ তৈরি করতে পারে না। কিন্তু অতিরিক্ত ভিটামিন-এ সংরক্ষণ করে রাখতে পারে।
তাই খাদ্যের মাধ্যমে এটি গ্রহণ করা জরুরি।

Advertisement

ভিটামিন-এ সব বয়সের জন্য গুরুত্বপূর্ণ। তবে ছোট শিশু, গর্ভবতী ও প্রসূতি মায়েদের জন্য এটি সর্বাধিক প্রয়োজনীয়। যে শিশুরা ভিটামিন এ-এর অভাবে আক্রান্ত, তারা সাধারণত বারবার অসুস্থ হয় এবং গুরুতর ভিটামিন এ-এর অভাব শিশুদের অন্ধত্ব পর্যন্ত ঘটাতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন