নির্মল জেলায় ভরসা রাস্তা আর নদী-তীর

নির্মল জেলার স্বীকৃতি পেয়েছে পূর্ব মেদিনীপুর। অথচ কোলাঘাটের নতুন বাজার এলাকায় এখনও নেই শৌচালয়। অগত্যা প্রকাশ্যেই জলবিয়োগ। ফলে চরম অস্বস্তিতে পড়তে হয় মহিলাদের। প্রশাসনের বক্তব্য, জায়গা পেলেই শৌচাগার তৈরি করে দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৮ ০২:২৭
Share:

নির্মল জেলার স্বীকৃতি পেয়েছে পূর্ব মেদিনীপুর। অথচ কোলাঘাটের নতুন বাজার এলাকায় এখনও নেই শৌচালয়। অগত্যা প্রকাশ্যেই জলবিয়োগ। ফলে চরম অস্বস্তিতে পড়তে হয় মহিলাদের। প্রশাসনের বক্তব্য, জায়গা পেলেই শৌচাগার তৈরি করে দেওয়া হবে।

Advertisement

রূপনারায়ণ নদের তীরে অবস্থিত কোলাঘাট শহরের অধিকাংশ দোকানপাট রয়েছে নদী বাঁধের পাকা রাস্তার দু’ধারে। কোলাঘাট রেলষ্টেশন থেকে নতুনবাজার, বিদ্যাসাগর মোড় হয়ে পুরাতন বাজার পর্যন্ত প্রায় দু’ কিলোমিটার এলাকা জুড়ে কয়েক হাজার দোকানপাট ও বসত বাড়ি রয়েছে। শহরের মাঝেই নদী তীরের অদূরে রয়েছে কোলা ইউনিয়ন হাইস্কুল, কোলা যোগেন্দ্র বালিকা বিদ্যালয় এবং কোলাঘাট কলেজ। ফলে প্রতিদিনই ভিড়ে জমজমাট থাকে কোলাঘাট বাজার এলাকা। এছাড়াও প্রতি সপ্তাহের সোমবার এবং শুক্রবার হাট বসে কোলাঘাট নতুন বাজারে । ফলে ওই দু’দিনে ভিড় অন্য দিনের চেয়ে প্রায় দ্বিগুণ হয়ে যায়। ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, জনবহুল বাজার এবং একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান থাকা নতুন সত্ত্বেও বাজার এলাকায় বিদ্যাসাগর মোড় থেকে স্টেশনগামী রাস্তায় নেতাজি মূর্তির পাদদেশ পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকায় প্রধান রাস্তার ধারে কোন শৌচাগার নেই । ফলে প্রতিদিন বাজারে আসা কয়েকহাজার বাসিন্দা প্রকৃতির ডাকে সাড়া দিতে বেছে নেন নদীর তীরকেই। প্রধান রাস্তার ধারে প্রকাশ্যে শৌচকর্ম চলায় অস্বস্তিতে পড়তে হয় মহিলাদের। আনাজ বিক্রেতা সন্ধ্যা জানা বলেন, ‘‘সপ্তাহে দু’দিন হাটে আসি। সকাল থেকে দুপুর পর্যন্ত থাকতে হয়। শৌচালয় না থাকায় অসুবিধা হয়।’’

নির্মল স্বীকৃতি পাওয়া জেলায় এমন দৃশ্য বেমানান! কোলাঘাটের ব্যবসায়ীরা উন্নতমানের শৌচাগার তৈরির দাবি তুলে পঞ্চায়েত সমিতির কাছে স্মারকলিপিও দিয়েছেন। নতুন বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি বিষ্ণুপদ বিষয়ী বলেন, ‘‘শৌচাগার না থাকায় বাজারে আসা লোকজন এবং ব্যবসায়ীদের অনেকেই নদীতীরে শৌচকর্ম করেন। এটা আমাদের কাছে বেশ লজ্জাজনক। তাই এখানে ভাল শৌচাগার তৈরির জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছি।’’ স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কর্তা অসীম দাস বলেন, ‘‘নির্মল জেলার স্বীকৃতি পেলেও আমাদের এই শহরে প্রকাশ্যে শৌচকর্ম বন্ধ করা যায়নি স্রেফ শৌচাগারের সমস্যায়। কয়েকবছর আগে নদীতীরে একটি ছোট্ট শৌচাগার তৈরি করেছিলাম । কিন্তু সেটিও এখন ভগ্নপ্রায়। শৌচাগার নির্মাণের জন্য স্থানীয় প্রশাসনের কাছে দাবি জানিয়েছি।’’ সমস্যার কথা মেনে নিয়েই কোলাঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি মানব সামন্ত বলেন, ‘‘কোলাঘাটের নতুন বাজার এলাকায় শৌচাগার তৈরির জন্য জায়গা পাওয়া যাচ্ছে না। স্থানীয়েরা এগিয়ে এলে আমরা শৌচাগার তৈরি করে দেব।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন