তৃণমূল-বিজেপিকে তোপ সূর্যকান্তের

সারদা-কাণ্ডে তৃণমূল ও বিজেপি দু’দলকেই বিঁধলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা সিপিএমের পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র।সোমবার কাঁথির অরবিন্দ স্টেডিয়ামে বামপ্রার্থী তাপস সিংহের সমর্থনে নির্বাচনী সভা করেন তিনি। সেখানে তিনি বলেন, “তৃণমূল আর বিজেপি দুটো দলই দুর্নীতির এ পিঠ-ও পিঠ।” বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী রাজ্যে তিন বার এসে তিন রকম কথা বলে গিয়েছেন বলেও কটাক্ষ করেন তিনি। প্রথমে লাড্ডু দিয়ে শুরু করে শেষে সারদা কেলেঙ্কারি নিয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলছেন মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁথি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৪ ০১:১০
Share:

কাঁথির অরবিন্দ স্টেডিয়ামে সূর্যকান্ত মিশ্রের সভা। ছবি: সোহম গুহ।

সারদা-কাণ্ডে তৃণমূল ও বিজেপি দু’দলকেই বিঁধলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা সিপিএমের পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্র।

Advertisement

সোমবার কাঁথির অরবিন্দ স্টেডিয়ামে বামপ্রার্থী তাপস সিংহের সমর্থনে নির্বাচনী সভা করেন তিনি। সেখানে তিনি বলেন, “তৃণমূল আর বিজেপি দুটো দলই দুর্নীতির এ পিঠ-ও পিঠ।” বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী রাজ্যে তিন বার এসে তিন রকম কথা বলে গিয়েছেন বলেও কটাক্ষ করেন তিনি। প্রথমে লাড্ডু দিয়ে শুরু করে শেষে সারদা কেলেঙ্কারি নিয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলছেন মোদী। সভায় সেই প্রসঙ্গ তুলে তিনি বলেন, “তৃণমূল আর বিজেপি দু’দলেরই শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে নানা আর্থিক দুর্নীতির বোঝা রয়েছে। দুর্নীতির বোঝা নিয়ে দুর্নীতির তদন্ত করা যায় না।”

সারদা দুর্নীতি নিয়ে বিরোধী দল হিসেবে বামফ্রন্ট প্রথম থেকে ধারাবাহিক আন্দোলন করছে বলেও মন্তব্য করেন তিনি। কংগ্রেসের সমালোচনা করে তিনি বলেন, “দেশ জুড়ে মূল্যবৃদ্ধির পাশাপাশি দ্রুত বাড়ছে বেকারির সংখ্যা। অথচ কেন্দ্রীয় সরকারের না আছে মূল্যবৃদ্ধি কমানোর জন্য কোনও সঠিক পদক্ষেপ, না আছে কর্মসংস্থানের কোনও নতুন দিশা!”

Advertisement

মুখ্যমন্ত্রী ভয়ের মধ্যে দিন কাটাচ্ছেন বলেও কটাক্ষ করেন সিপিএম নেতা। তিনি বলেন, “ভয়ের মধ্যে আছেন বলেই বিরোধীদল থেকে নির্বাচন কমিশন সবাইকে ধমক দিয়ে চুপ করাতে চাইছেন মুখ্যমন্ত্রী।” রাজ্যে ১৩ লক্ষ বেকারের চাকরি হয়েছে বলে মুখ্যমন্ত্রী দাবি করেছেন। বিধানসভায় অন্তত ১৩ বার সেই হিসেব জানতে চাইলেও মুখ্যমন্ত্রী তার উত্তর দেন না বলেও তিনি অভিযোগ করেন। এমনকী দলের নেতা কর্মীদেরও ভয় পাচ্ছেন বলে তাঁর অভিযোগ। এই সিপিএম নেতার অভিযোগ, “তিনি ভয় পেয়েই দলের নেতাকর্মীদের বাদ দিয়ে লোকসভায় সিনেমা-নাটকের জগতের লোকেদের প্রার্থী করেছেন।”

এ দিনের সভায় সূর্যকান্ত মিশ্র ছাড়াও দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেব, কাঁথির প্রার্থী তাপস সিংহ, দলের ভারপ্রাপ্ত জেলা সম্পাদক প্রশান্ত প্রধান, আরএসপির জেলা সম্পাদক অমৃত মাইতি-সহ বামফ্রন্টের বিভিন্ন শরিক দলের নেতারা বক্তব্য রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন