পুজোর গাইড ম্যাপ, শিশুদের পরিচয়পত্র প্রকাশ পুলিশের

দুর্গাপুজোর মণ্ডপে ঠাকুর দেখতে এসে ভিড়ে শিশুরা হারিয়ে গেলে তাদের খুঁজে পেতে পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা করল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। জেলায় পুজো মণ্ডপের অগ্নি দুর্ঘটনা রুখতেও বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। জেলার বিভিন্ন এলাকার দুর্গাপুজো মণ্ডপে যাওয়ার জন্য জেলা পুলিশের উদ্যোগে তৈরি ‘পূজা গাইড ম্যাপ’ ও শিশুদের পরিচয় পত্রের উদ্বোধন হল বুধবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তমলুক শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৪ ০০:৪৩
Share:

ম্যাপ প্রকাশ অনুষ্ঠানে জেলা পুলিশ সুপার ও জেলাশাসক।—নিজস্ব চিত্র।

দুর্গাপুজোর মণ্ডপে ঠাকুর দেখতে এসে ভিড়ে শিশুরা হারিয়ে গেলে তাদের খুঁজে পেতে পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা করল পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ। জেলায় পুজো মণ্ডপের অগ্নি দুর্ঘটনা রুখতেও বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। জেলার বিভিন্ন এলাকার দুর্গাপুজো মণ্ডপে যাওয়ার জন্য জেলা পুলিশের উদ্যোগে তৈরি ‘পূজা গাইড ম্যাপ’ ও শিশুদের পরিচয় পত্রের উদ্বোধন হল বুধবার। এ দিন জেলা পুলিশ সুপারের অফিসে ওই ‘গাইড ম্যাপ’ ও শিশু পরিচয় পত্রের উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্য ও জেলা পুলিশ সুপার সুকেশকুমার জৈন।

Advertisement

সুকেশকুমার জৈন বলেন, “পরিচয়পত্রে শিশুদের নাম, অভিভাবকের নাম, ঠিকানা ও ফোন নম্বর উল্লেখ করার স্থান থাকছে। সারা জেলায় এরকম এক লক্ষ শিশু পরিচয় পত্র বিলি করা হবে।” ইতিমধ্যে জেলার বিভিন্ন প্রাথমিক স্কুলগুলিতেও শিশু পড়ুয়াদের জন্য মোট প্রায় ৬০ হাজার পরিচয়পত্র দেওয়া হয়েছে। এছাড়াও থানা ও পুলিশ সহায়তা কেন্দ্রের মাধ্যমে আরও ৪০ হাজার পরিচয়পত্র দেওয়া হবে।

জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ বার জেলায় বড়ছোট মিলিয়ে প্রায় ১১০০টি দুর্গা পুজো হচ্ছে। পুজোর সময় দর্শকদের সাহায্য করতে, যানবাহন চলাচল নিয়ন্ত্রণ ও ভিড় সামলাতে জেলায় বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় মোট ৩৫টি পুলিশ সহায়তা কেন্দ্র থাকছে।

Advertisement

অন্তরা আচার্য জানান, বিভিন্ন এলাকায় পুজোমণ্ডপে অগ্নি নির্বাপণ ব্যবস্থা জোরদার করার জন্য গুরুত্ব দেওয়া হয়েছে। পুজো মণ্ডপে দুর্ঘটনা রুখতে দমকল ও বিদ্যুৎ দফতরকে তৎপর থাকতে বলা হয়েছে। জেলার তমলুক, হলদিয়া, কাঁথি দমকল কেন্দ্রের সাথে এবার পুজোর সময় বাজকুলে দমকলের ইঞ্জিন রাখার ব্যবস্থা করা হচ্ছে। জেলার সেরা পুজোগুলিকে বাছাই করে রাজ্য সরকারের তরফে ‘বিশ্ববাংলা সম্মান’ দেওয়া হবে। এ দিন ছিলেন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের সিনিয়র ডিভিশনাল (রিটেল) ম্যানেজার অজয় কুমার, পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত পুলিশ সুপার অমিত ভরত রাঠোর প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন