ভোটদানের হারে পশ্চিমে এগিয়ে মহিলারা

পঞ্চায়েতের পর এ বার লোকসভা নির্বাচন। আর এ বারও ভোটদানের হারে পুরুষদের টেক্কা দিলেন মহিলারা। পশ্চিম মেদিনীপুরের তিন লোকসভা কেন্দ্রে সার্বিক ভাবে যেখানে পুরুষদের ভোটদানের হার ৮৪.৪৭ শতাংশ, সেখানে মহিলাদের ভোটদানের হার ৮৫.৫৬ শতাংশ। পঞ্চায়েত নির্বাচনেও ভোটদানের ব্যাপারে ছিল একই ছবি।

Advertisement

বরুণ দে

মেদিনীপুর শেষ আপডেট: ২২ মে ২০১৪ ০১:৩৯
Share:

পঞ্চায়েতের পর এ বার লোকসভা নির্বাচন। আর এ বারও ভোটদানের হারে পুরুষদের টেক্কা দিলেন মহিলারা। পশ্চিম মেদিনীপুরের তিন লোকসভা কেন্দ্রে সার্বিক ভাবে যেখানে পুরুষদের ভোটদানের হার ৮৪.৪৭ শতাংশ, সেখানে মহিলাদের ভোটদানের হার ৮৫.৫৬ শতাংশ। পঞ্চায়েত নির্বাচনেও ভোটদানের ব্যাপারে ছিল একই ছবি। সেই বার পুরুষদের ভোটদানের হার ছিল ৮৪.৮৫ শতাংশ। আর মহিলাদের ভোটদানের হার ছিল ৮৭.০১ শতাংশ। জেলার তিন কেন্দ্রের মধ্যে সবথেকে বেশি মহিলা ভোট দিয়েছেন ঘাটালে। যেখানে তৃণমূলের প্রার্থী ছিলেন টলিউডের ‘হার্টথ্রব’ অভিনেতা দীপক অধিকারী ওরফে দেব। তিনি জয়ীও হয়েছেন।

Advertisement

ভোটদানে মহিলাদের যোগদান বাড়ার কারণ কী?

অনেকের মতে, সংরক্ষণ চালু হওয়ার ফলে ভোট নিয়ে মহিলাদের মধ্যে উৎসাহ বেড়েছে। পঞ্চায়েত এবং পুরসভার ভোটে মহিলাদের জন্য সংরক্ষণ চালু হয়েছে। এর ফলে, মহিলারা সরাসরি আরও বেশি করে রাজনীতিতে প্রবেশ করতে পেরেছেন। অন্য দিকে, এখন মহিলারা অনেক গুরুদায়িত্ব সামলাচ্ছেন। যেমন, বুথ পরিচালনা করা। বিভিন্ন জেলায় বেশ কয়েকটি মহিলা পরিচালিত বুথ হয়েছে যেখানে প্রিসাইডিং অফিসার থেকে পোলিং অফিসার, সকলেই মহিলা। তাই শুধু প্রার্থী হওয়া নয়, মহিলারা যে ভোটের কাজও সুষ্ঠভাবে সম্পন্ন করতে পারেন তাও প্রমাণিত। অনেকের মতো, এই কারণেও মহিলারা ভোটদানে আরও বেশি আগ্রহী হচ্ছেন।

Advertisement

পশ্চিম মেদিনীপুরের তিন লোকসভা কেন্দ্রের মধ্যে দু’টিতেই ভোটদানের হারে পুরুষদের থেকে এগিয়ে মহিলারা। শুধুমাত্র ঝাড়গ্রামে মহিলাদের থেকে এগিয়ে পুরুষেরা। রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের মধ্যে ১৮টিতে মহিলারা ভোটদানে এগিয়ে। এর মধ্যে উল্লেখযোগ্য ঘাটাল। যেখানে প্রতি একশোজন মহিলা ভোটারের মধ্যে ৮৭ জন ভোট দিয়েছেন। ঘাটালে এ বার ভোটার ছিল ১৬,০৩,৭৫৪। এর মধ্যে পুরুষ ৮,৩১,৭০৬। মহিলা ৭,৭২,০৩২। অনান্য ১৬। ভোট দিয়েছেন ১৩,৬৫,৮১১ জন। এর মধ্যে পুরুষ ৬,৯০,৭৪৫। মহিলা ৬,৭৫,০৬৬। অর্থাৎ, ভোটদানে যোগ দিয়েছেন ৮৩.০৫ শতাংশ পুরুষ এবং ৮৭.৪৪ শতাংশ মহিলা।

মেদিনীপুরে এ বার মোট ভোটার ছিল ১৪,৯২,৭৫৫। এর মধ্যে পুরুষ ৭,৬৬,৬২৭ আর মহিলার সংখ্যা ৭,২৬,১২২। অনান্য ৬। ভোট দিয়েছেন ১২,৬০,৭৭৮ জন। এর মধ্যে পুরুষ ৬,৪৭,৪৫২, মহিলা ৬,১৩,৩২৬। অর্থাৎ, ভোটদানে যোগ দিয়েছেন ৮৪.৪৫ শতাংশ পুরুষ এবং ৮৪.৪৬ শতাংশ মহিলা। অন্য দিকে, ঝাড়গ্রামে এ বার মোট ভোটার ছিল ১৪,৭১,৬৮১। এর মধ্যে পুরুষ ৭,৫১,৭৪৮। মহিলা ৭,১৯,৯৩২। অনান্য ১। ভোট দিয়েছেন ১২,৫৬,৩৩৬ জন। এর মধ্যে পুরুষ ৬,৪৫,৯০৯। মহিলা ৬,১০,৪২৭। অর্থাৎ, ভোটদান করেছেন ৮৫.৯২ শতাংশ পুরুষ এবং ৮৪.৭৮ শতাংশ মহিলা। তাই এ ক্ষেত্রেই মহিলারা পিছিয়ে রয়েছেন পুরুষদের থেকে।

তবে দুই মেদিনীপুর ধরলে মহিলাদের ভোটদানে সব থেকে এগিয়ে রয়েছে তমলুক। সেখানে মহিলাদের ভোটদানের হার ৮৯ শতাংশেরও বেশি। জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, “অনেক বুথেই মহিলারা দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে ভোট দিয়েছেন। মহিলাদের মধ্যে ভোট দেওয়া নিয়ে উৎসাহ দেখা গিয়েছে। এটা ভাল দিক। আশা করব, আগামী দিনে আরও বেশি সংখ্যক মহিলা ভোটার ভোটে যোগ দেবেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন