Firhad Hakim

মুখ্যমন্ত্রীর উদ্যোগে কাশ্মীর থেকে ফিরলেন এ রাজ্যের ১৩৩ জন শ্রমিক

কাশ্মীর পুলিশ এবং সিআরপিএফের সঙ্গে সমন্বয় রেখে রাজ্যের শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য রাজ্য পুলিশের বিশেষ একটি দল গঠন করা হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৯ ২০:৩৭
Share:

কাশ্মীর ফেরত শ্রমিকদের সঙ্গে ফিরহাদ হাকিম। নিজস্ব চিত্র।

কাশ্মীর থেকে ফিরলেন এ রাজ্যের ১৩৩ জন বাঙালি শ্রমিক। একই সঙ্গে অসমের পাঁচ বাসিন্দাও সেখান থেকে ফিরে এসেছেন। রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের তত্ত্বাবধানে তাঁদের বাড়িতে পৌঁছে দেওয়ার বন্দোবস্তও করে রাজ্য সরকার। অসমের বাসিন্দাদের কোচবিহার পর্যন্ত পৌঁছে দেওয়া হবে বলে নবান্ন সূত্রে খবর।

Advertisement

সোমবার বিকেলে ট্রেনে করে কাশ্মীরে কাজে যাওয়া ওই বাঙালি শ্রমিকরা কলকাতা স্টেশনে পৌঁছন। সেখানে আগে থেকেই উপস্থিত ছিলেন ফিরহাদ হাকিম। প্রশাসনিক সূত্রে খবর, মোট ১৩৮ জন ফিরেছেন। তার মধ্যে ১৩৩ জন এ রাজ্যের। তাঁদের বেশির ভাগই দক্ষিণ দিনাজপুরের বাসিন্দা। বাকিরা উত্তর দিনাজপুর, উত্তর ২৪ পরগনা, জলপাইগুড়ি, কোচবিহার, বীরভূম এবং মালদহের। স্টেশন থেকে তাঁদের সরকারি বাসে করে বাড়ি পৌঁছে দেওয়া হয়।

কাশ্মীর পুলিশ এবং সিআরপিএফের সঙ্গে সমন্বয় রেখে রাজ্যের শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য রাজ্য পুলিশের বিশেষ একটি দল গঠন করা হয়েছিল। সেই দলে দু’জন সিনিয়র আইপিএস অফিসার ছাড়াও একাধিক অতিরিক্ত এসপি এবং ডিএসপি পদমর্যাদার আধিকারিক ছিলেন।

Advertisement

আরও পড়ুন: সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনা রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে​

আরও পড়ুন: জোর করে বিজোড় নম্বরের গাড়ি নামিয়ে জরিমানা দিলেন বিজেপি সাংসদ, পেলেন ফুলের তোড়া​

বাড়ি ফেরার আগে কলকাতা স্টেশনে কাশ্মীর ফেরত বাঙালি শ্রমিকরা। নিজস্ব চিত্র।

কুলগামে সম্প্রতি জঙ্গিরা মুর্শিদাবাদের পাঁচ শ্রমিককে খুন করে। তার পর থেকেই এ রাজ্য থেকে যাওয়া বাকি শ্রমিকরা আতঙ্কে ছিলেন। নিজ ভূমে ফিরে তারা স্বস্তির নিঃশ্বাস ফেলেন। স্টেশনের বাইরে বিভিন্ন জেলার বাস অপেক্ষা ছিল। ওই শ্রমিকদের খাবারের ব্যবস্থাও করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন