Oxygen

অক্সিজেনের অপচয়! রাজ্যের কোভিড হাসপাতালগুলিকে কড়া বার্তা স্বাস্থ্য ভবনের

হাসপাতালে অক্সিজেনের যথাযথ ব্যাবহারের নির্দেশ দিয়েছিল স্বাস্থ্য ভবন। কিন্তু পরিদর্শনে গিয়ে তার বিপরীত চিত্র ধরা পড়েছে বেশ কিছু হাসপাতালে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৮:২৪
Share:

ছবি-- সংগৃহীত

সরকারি, বেসরকারি বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের অপচয় ও অনিয়ম ধরা পড়ল স্বাস্থ্য ভবনের পর্যবেক্ষণে। করোনা চিকিৎসায় স্বাস্থ্য দফতরের নিয়ম অনুযায়ী অক্সিজেনের সঠিক ব্যবহার হচ্ছে কি না দেখতে বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেন বিশেষজ্ঞ চিকিৎসকের দল। তাতে একাধিক খামতি লক্ষ করেছেন তাঁরা। মূলত ৬টি বিষয়ে নির্দিষ্ট করে স্বাস্থ্য দফতর নির্দেশিকা পাঠাল রাজ্যের সব কোভিড হাসপাতালে। অক্সিজেনের অপচয় ছাড়াও তথ্য জোগানের ক্ষেত্রে গাফিলতি লক্ষ করেছেন বিশেষজ্ঞরা। রোগীকে অক্সিজেন দিতে যে সব প্রয়োজনীয় নথি রাখার নির্দেশ দেওয়া হয়েছিল, সে সবও সঠিক ভাবে মানা হয়নি বলে মনে করছে স্বাস্থ্য ভবন।

Advertisement

রাজ্যের বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করে স্বাস্থ্য প্রতিনিধিরা লক্ষ করেছেন, রোগীকে কত পরিমাণ অক্সিজেন দিতে হবে তা নিয়েও বিভ্রান্তি রয়েছে। কিছু রোগীর অক্সিজেন স্যাচুরেশন স্বাভাবিক থাকলেও সেই রোগীকে বেশি পরিমাণে অক্সিজেন দেওয়া হয়েছে। যা অক্সিজেনের অপচয় বলেই মনে করছেন অনেক চিকিৎসক। আবার কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, রোগীর শরীরে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি করার দরকার থাকলেও তা সময়মতো করা হয়নি। এ ক্ষেত্রে রোগী যে চিকিৎসকের তত্বাবধানে রয়েছেন, তাঁর এবং দায়িত্বে থাকা নার্সিং অফিসারের বিষয়টি লক্ষ করা উচিত বলে জানিয়েছে স্বাস্থ্য ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন