Sandeshkhali Incident

‘ধর্ষণ হয়নি, সাদা কাগজে সই করিয়েছিলেন বিজেপি নেত্রী’! সন্দেশখালিকাণ্ডের নতুন ভিডিয়ো প্রকাশ্যে

সন্দেশখালিতে ধর্ষণ এবং যৌন নির্যাতনের অভিযোগ কি সাজানো? সন্দেশখালির তিন মহিলারই বক্তব্য, অভিযোগ সাজানো হয়েছে পরিকল্পনামাফিক।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৩:৫৫
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

সন্দেশখালিতে ধর্ষণ এবং যৌন নির্যাতনের অভিযোগ কি সাজানো? গোপন ক্যামেরায় তোলা ভিডিয়োতে (যার সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) স্থানীয় বিজেপি গঙ্গাধর কয়ালের বক্তব্যের পরে এ বার একই দাবি শোনা গিয়েছে স্থানীয় তিন মহিলার মুখে। তবে গোপন ক্যামেরার ‘স্টিং অপারেশনে’ নয়, প্রকাশ্যে। বৃহস্পতিবার প্রকাশ্যে আসা সেই তিনটি ভিডিয়োর সত্যতাও যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ওই তিন মহিলারই বক্তব্য, ধর্ষণ-সহ বিভিন্ন অভিযোগ সাজানো হয়েছে পরিকল্পনামাফিক। তাঁদের এক জন জানিয়েছেন, মহিলা কমিশন যে দিন থানায় এসেছিল, সে দিন তাঁর মতো অনেককেই ডেকে নিয়ে গিয়েছিলেন বিজেপি নেত্রী পিয়ালি দাস ওরফে মাম্পি। তিনি বলেন, ‘‘‘তোমাদের কী অভিযোগ আছে বলো’। আমি বলেছিলাম, আমার জব কার্ডের (মনরেগা) টাকা পাইনি, রান্নার টাকা পাইনি, টাকাটা যেন পাই। আর কোনও অভিযোগ নেই।’’

তার পরেই ওই মহিলার মন্তব্য, ‘‘ধর্ষণ-টর্ষণ কেউ করেনি আমাদের। মাম্পি আমাদের ফাঁসিয়ে দিয়েছে সাদা কাগজে সই করিয়ে।’’ দ্বিতীয় মহিলার অভিযোগ, তাঁর খুড়শাশুড়িকেও একই ভাবে থানায় নিয়ে গিয়ে সাদা কাগজে সই করিয়ে সাজানো অভিযোগ করানো হয়েছিল। তিনি বলেন, ‘‘সাত দিন পরে পুলিশ যখন যায় নোটিস নিয়ে, তখনই আমরা জানতে পারি ধর্ষণের অভিযোগ করানো হয়েছে। কিন্তু তেমন কিছুই ঘটেনি।’’ তাঁরও অভিযোগের আঙুল পিয়ালি ওরফে মাম্পির দিকে। তাঁর অভিযোগ, মাম্পি বহিরাগত এবং তিনি সন্দেশখালির ভোটার নন।

Advertisement

দ্বিতীয় মহিলার খুড়শাশুড়ির দাবি, তাঁকে সাদা কাগজে সই করিয়েছিলেন মাম্পি। তিনি বলেন, ‘‘চার-পাঁচ দিন পরে থানার নোটিস আসার পরে জানতে পারলাম আমি নাকি ধর্ষণের অভিযোগ করেছি! কিন্তু আমাদের সঙ্গে তেমন কিছু ঘটেইনি। আমরা জানতামই না আমাদের নাম করে মিথ্যা মামলা করা হয়েছে। আমাদের অবমাননা করা হয়েছে। মাম্পির শাস্তি চাই।’’ শুধু তা-ই নয়, মিথ্যা মামলা প্রত্যাহার করতে চাওয়ায় বিজেপি নেত্রী মাম্পি এবং তাঁর সঙ্গীরা তাঁকে ‘খুনের হুমকি’ দিচ্ছেন বলেও অভিযোগ করেন দ্বিতীয় মহিলার খুড়শাশুড়ি। তিনি বলেন, ‘‘তাই আমি থানায় অভিযোগ জানিয়েছি।’’

ঘটনাচক্রে, বৃহস্পতিবারই সন্দেশখালি নিয়ে আরও একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও এই ভিডিয়োটিরও সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। নতুন ওই ভিডিয়োয় দিল্লিতে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করা নির্যাতিতাদের পরিচয় নিয়েই প্রশ্ন তুলেছেন বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্র। তাঁর পাশে দাঁড়িয়ে একই প্রশ্ন তুলেছেন সন্দেশখালির আর এক আন্দোলনকারিণী মাম্পি দাসও। তবে ভিডিয়োটি কবে এবং কোথায় তোলা, তা স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন