Nabanna

Nabanna: পঞ্চায়েত দফতরের নিচুতলার কাজে এ বার নজরদারি করবে নবান্ন

কেন্দ্রীয় সরকার গ্রামোন্নয়নের কাজে দুর্নীতির যে অভিযোগ এনেছে, তা নিরসন করতেই এই নতুন পদ্ধতি আনা হচ্ছে বলে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২২ ১১:১৭
Share:

নজরে পঞ্চায়েত ভোট। ফাইল চিত্র।

আগামী বছরের শুরুতেই রাজ্যে পঞ্চায়েত ভোট হওয়ার কথা। রাজ্যের শাসক দল সেই ভোটে ভাল ফল করতে একাধিক পদক্ষেপ করছে। সেই পদক্ষেপেই এ বার নিচুতলার কাজে কড়া নজরদারির বন্দোবস্ত করছে দফতর। সম্প্রতি এই দফতরের দায়িত্ব নিয়েছেন প্রদীপ মজুমদার। সূত্রের খবর, মূলত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরামর্শেই এই কাজ শুরু করার বিষয়ে মনস্থির করেছেন তিনি। কেন্দ্রীয় সরকার গ্রামোন্নয়নের কাজে দুর্নীতির যে অভিযোগ এনেছে, তা নিরসন করতেই এই নতুন পদ্ধতি আনা হচ্ছে বলে জানা গিয়েছে। যে পদ্ধতিতে মূলত নিচুতলার কাজের প্রতি নজর রেখে দুর্নীতি রোধ করতে চাইছে রাজ্য সরকার।

Advertisement

১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ এনে গত ডিসেম্বর থেকে টাকা দেওয়া বন্ধ রেখেছে কেন্দ্র। প্রায় সাত হাজার কোটি টাকা পাওনা রয়েছে বলে দাবি করেছে রাজ্য। মুখ্যমন্ত্রী নিজে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রীকে। তাতে ফল কিছুই হয়নি।

রাজ্যে গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রতিনিধিদল পশ্চিমবঙ্গে পাঠিয়ে অভিযোগ খতিয়ে দেখার কাজ করছে কেন্দ্র। তাই কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের পাল্টা পদক্ষেপ হিসেবে নিচুতলায় নজরদারি করবে নবান্ন। এই পদক্ষেপে সরকারি আধিকারিকরা সরাসরি গিয়ে গ্রামোন্নয়নের কাজ খতিয়ে দেখবেন। কোনও রকম সন্দেহ হলে সঙ্গে সঙ্গেই ব্লকের বিডিওর কাছে এ বিষয়ে জবাব তলব করা হবে। এক আধিকারিকের কথায়, ‘‘সরকার গ্রামীণ উন্নয়নের কাজে কোনও রকম আপস করতে নারাজ। আসন্ন পঞ্চায়েত ভোটে সেই কাজের ভিত্তিতেই ভোটে যেতে চাইছে সরকার। তাই এখন থেকেই কড়া পদক্ষেপ করতে চাইছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন