আড়াই হাজার ভড়ুই উদ্ধার

গাড়ি ভর্তি ভড়ুই পাখি উদ্ধার করল বন দফতর। শনিবার ভোরে কান্দি-বহরমপুর রাজ্য সড়কের উপর বহরমপুরের খাগড়াঘাট স্টেশন সংলগ্ন এলাকায় একটি গাড়ি থেকে প্রায় আড়াই হাজার ভড়ুই উদ্ধার করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কান্দি শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ০০:৪৩
Share:

বন্দি: জালের আড়ালে। শনিবার বহরমপুরে। নিজস্ব চিত্র

গাড়ি ভর্তি ভড়ুই পাখি উদ্ধার করল বন দফতর। শনিবার ভোরে কান্দি-বহরমপুর রাজ্য সড়কের উপর বহরমপুরের খাগড়াঘাট স্টেশন সংলগ্ন এলাকায় একটি গাড়ি থেকে প্রায় আড়াই হাজার ভড়ুই উদ্ধার করা হয়। সেই সঙ্গে আলি আজগর শেখ নামে এক জনকে গ্রেফতার করা হয়েছে। বহরমপুরের নিশ্চিন্তপুরে গ্রামে বাড়ি তার। গাড়িটিও আটক করা হয়েছে।

Advertisement

প্রাথমিক তদন্তের পর বন দফতরের অনুমান, বীরভূম থেকে ওই পাখিগুলি ধরে বহরমপুরে বিক্রির জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। খবর পেয়ে বহরমপুর বনাঞ্চলের রেঞ্জ অফিসার অমিতাভ পালের নেতৃত্বে এক দল বন কর্মী কান্দির জীবন্তি মোড়ে ওঁত পাতেন। ভোরে একটি গাড়িকে জীবন্তি পেরিয়ে বহরমপুরের দিকে এগিয়ে যেতে দেখে গাড়িটির পিছু নেন তাঁরা। খাগড়াঘাট স্টেশন গাড়িটিকে আটক করে তাঁরা। তাঁদের দেখে গাড়িতে থাকা জনা কয়েক যুবক পালিয়ে যায়। তবে আজগরকে বনকর্মীরা ধরে ফেলেন।

এর আগে মার্চ মাসের শুরুতেই বীরভূমের বোলপুরের কাছে সিয়ান থেকে ওই পাখি উদ্ধার করে বনকর্মীরা। পরে বীরভূম, বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ ও মালদহ জেলায় নজরদারি শুরু করে বন দফতরের কর্মীরা।

Advertisement

বন দফতরের দক্ষিণ-পূর্ব মণ্ডলের মুখ্য বনপাল কল্যাণ দাস বলেন, “বন কর্মীদের নজরদারিতেই ওই কাজ করা সম্ভব হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন