বন্দিদের প্রাপ্য দিতে আধার

বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বর্তমানে ২৮৯৩ জন বন্দি রয়েছেন। এর মধ্যে ১১৮৮ জন সাজাপ্রাপ্ত। জেলের ভিতরেই তাঁরা খেত, মাছ চাষ, মুড়ি তৈরি, তাঁতের কাজ, হাতের কাজ করেন। তার জন্য পারিশ্রমিক মেলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ জুন ২০১৭ ০২:৩৫
Share:

আধার কার্ড না থাকায় ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যায়নি। তার জেরে বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারের শ’তিনেক সাজাপ্রাপ্ত বন্দি গত এক বছর ধরে পারিশ্রমিক পাচ্ছিলেন না। শেষমেশ বহরমপুর পুরসভা ও মুর্শিদাবাদ জেলা প্রশাসনের সাহায্যে গত তিন দিন ধরে বন্দিদের আধার কার্ড তৈরির কাজ শুরু হয়েছে।

Advertisement

বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বর্তমানে ২৮৯৩ জন বন্দি রয়েছেন। এর মধ্যে ১১৮৮ জন সাজাপ্রাপ্ত। জেলের ভিতরেই তাঁরা খেত, মাছ চাষ, মুড়ি তৈরি, তাঁতের কাজ, হাতের কাজ করেন। তার জন্য পারিশ্রমিক মেলে। তিন মাস অন্তর তা দেওয়া হয়। বন্দিরা সেই টাকার অর্ধেক তুলে নিজেদের জন্য খরচ করতে পারেন, বাকি অর্ধেক সঞ্চয় করতে হয়। গত বছর এপ্রিল মাস থেকে বন্দিদের সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পারিশ্রমিক দেওয়া হচ্ছে।

বহরমপুর সংশোধনাগারের সুপার টি আর ভুটিয়া বলেন, “গত বছর থেকে বন্দিদের পারিশ্রমিক সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হচ্ছে। কিন্তু শ’তিনেক সাজাপ্রাপ্ত বন্দির কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। তা খুলতেই আধার কার্ড করানো হচ্ছে।” ফলে, বাড়ি থেকে টাকা আনিয়ে সাজাপ্রাপ্ত বন্দিদের অনেককে নিজের প্রয়োজন মেটাতে হচ্ছে। তাঁরা এ নিয়ে জেল সুপারের কাছে দরবার করেছিলেন। মাস দুয়েক আগে বহরমপুর পুরসভা এবং জেলা প্রশাসনকে চিঠি দেন তিনি। শেষ পর্যন্ত মঙ্গলবার থেকে আধার কার্ড তৈরির কাজ শুরু হয়।

Advertisement

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য আধার কার্ড থাকা অবশ্য এখনও বাধ্যতামুলক নয়। তবে মুর্শিদাবাদের লিড ব্যাঙ্ক ম্যানেজার অমিত সিংহ বলেন, “যে সব অ্যাকাউন্টে সরকারি অনুদান কিংবা সুবিধা আসবে, সেই সব অ্যাকাউন্টের জন্য আধার কার্ড বাধ্যতামুলক করা হয়েছে।”

জেল সুপার জানান, অ্যাকাউন্ট খুলতে গেলে ব্যাঙ্ক আধার কার্ড চাইছে বলেই তাঁরা তা তৈরির ব্যবস্থা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন