প্রশ্নের সামনে অধীর

নির্বাচনে প্রার্থী বাছাইয়ের সময়েই স্থানীয় নেতাদের দাবি ছিল, বহিরাগত নয়, প্রার্থী করতে হবে, ভূমিপুত্র কাউকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৬ ০১:৫৩
Share:

নির্বাচনে প্রার্থী বাছাইয়ের সময়েই স্থানীয় নেতাদের দাবি ছিল, বহিরাগত নয়, প্রার্থী করতে হবে, ভূমিপুত্র কাউকে।

Advertisement

সে দাবি অবশ্য মানা হয়নি। বহিরাগত হাসানুজ্জামানের ভাগ্যেই শিকে ছিঁড়েছিল। দিন কয়েক আগে কংগ্রেসের ক্রমাগত রক্তক্ষরণের ধারা মেনে হাসানুজ্জমান তৃণমূলে পা বাড়ানোয়, এ দিন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে সামনে পেয়ে সেই পুরনো ক্ষোভই উগরে দিলেন স্থানীয় কর্মীদের একাংশ।

শনিবার দেবগ্রাম কালীগঞ্জ ব্লক কংগ্রেসের কর্মিসভায় হাজির ছিলেন অধীর। সেখানেই ব্লকের বিভিন্ন এলাকা থেকে আসা স্থানীয় নেতাকর্মীরা সেই ‘বহিরাগত’ প্রসঙ্গ টেনে অধীরের কাছে তাঁদের পুরনো ক্ষোভ ঢেলে দেন।

Advertisement

অধীর অবশ্য জানান, দল ওপর থেকে কাউকে কিছু চাপিয়ে দেয়না। তিনি বলেন, ‘‘স্থানীয় নেতা কর্মীদের একাংশের পরামর্শ মেনেই কালীগঞ্জের বাসিন্দা কাবিলুদ্দিন শেখকে প্রার্থী করা হয়েছিল। কিন্তু পরে প্রার্থী বদলের লাগাতার দাবি ওঠায় শেষ পর্যন্ত হাসানুজ্জামানকে বেছে নেওয়া হয়েছিল।’’ অধীর দাবি করেন, এখানে স্বজনপোষণের প্রশ্ন নেই। তাঁর ‘নিজস্ব লোক’ও নেই। অধীরের কথায়, ‘‘আমার কোনও পকেটের লোক নেই, আমি সকলের সঙ্গে কথা বলেই হাসানুজ্জমানকে প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছিলাম।’’

এ দিন সেই দলত্যাগীদেরও তীব্র শ্লেষ করেন তিনি। বলেন, “আমি যে দল করি, সেই দলের বিধায়কদের অনেকেই গরু-ছাগলের মতো বিক্রি হয়ে যাচ্ছে। ভাবতে লজ্জা হচ্ছে।” সঙ্গে ধরিয়ে দিচ্ছেন, ‘‘বিধায়করা বিক্রি হয়েছেন মানেই এই নয়, দলত্যাগী পঞ্চায়েত কিংবা পঞ্চায়েত সমিতির সদস্যরা বিক্রি হয়েই তৃণমূলে গিয়েছেন। তাঁদের অনেককে ভয় দেখিয়ে প্রাণনাশের হুমকি দিয়ে দল বদল করানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন