Krishnanagar

ইসরোয় গবেষণার সুযোগ

২০১৫ সালে কৃষ্ণনগরের বিশপ মরো স্কুল থেকে ৯৮ শতাংশ নম্বর পেয়ে আইসিএসই পরীক্ষায় দেশের মধ্যে চতুর্থ স্থান দখল করেছিলেন নবারুণ। একই স্কুল থেকে ৯৫ শতাংশ নম্বর পেয়ে আইএসসি পাশ করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৭:০৩
Share:

প্রতীকী ছবি।

মাত্র ২৪ বছর বয়সে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’তে গবেষণার সুযোগ পেলেন কৃষ্ণনগরের নবারুণ পোদ্দার।

Advertisement

শহরের চাঁদসড়ক এলাকার বাসিন্দা নবারুণ ছোটবেলা থেকেই মহাকাশ বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখতেন। সেই স্বপ্নের দোরগোড়ায় তিনি পৌঁছে গেলেন।

২০১৫ সালে কৃষ্ণনগরের বিশপ মরো স্কুল থেকে ৯৮ শতাংশ নম্বর পেয়ে আইসিএসই পরীক্ষায় দেশের মধ্যে চতুর্থ স্থান দখল করেছিলেন নবারুণ। একই স্কুল থেকে ৯৫ শতাংশ নম্বর পেয়ে আইএসসি পাশ করেন। এর পর কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ থেকে বিএসসিতে প্রায় ৯০ শতাংশ নম্বর পেয়ে পদার্থবিদ্যায় স্নাতক হন। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি করেন এবং ‘ইসরো’ তে গবেষণার আবেদন করেন। তাতে সফল হয়েছেন তিনি।

Advertisement

নবারুণের বাবা নিরোদবরণ পোদ্দার প্রাথমিক স্কুলের শিক্ষক। মা শিপ্রা পোদ্দার গৃহশিক্ষকতা করেন। মহাকাশ বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখা নবারুণ পডাশোনায় অত্যন্ত ভাল হওয়া সত্ত্বেও যে কারণে সে জয়েন্ট না দিয়ে কলেজে পদার্থবিদ্যা নিয়ে ভর্তি হয়েছিলেন। নবারুণের কথায়, “ছোটবেলা থেকে যে স্বপ্ন দেখে এসেছি সেটা বাস্তবে পরিণত হতে চলেছে বলে আমি খুব খুশি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন